বিশ্ব ইজতেমায় নিরাপত্তা ঝুঁকি নেই: র‍্যাব ডিজি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 03:57:13

বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) রাজধানীর কাওরান বাজারে বিশ্ব ইজতেমার নিরাপত্তা বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

বেনজীর আহমেদ বলেন, বিশ্ব ইজতেমা উপলক্ষে এরই মধ্যে মুসল্লিরা তুরাগ নদীর পাড়ে আসতে শুরু করেছেন। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সাড়ে চার লাখ মুসল্লি তুরাগ নদীর তীরে অবস্থান করছেন। এছাড়া ২৭টি দেশের মুসল্লিরাও ইজতেমার মাঠে চলে এসেছেন। এখনো পর্যন্ত ইজতেমা এলাকায় কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি নেই।

বিশ্ব ইজতেমা উপলক্ষে আমাদের নিরাপত্তা কার্যক্রম শুরু হয়ে গেছে। ইজতেমা চলাকালে আমরা আকাশে, নদীতে এবং মাটিতে পেট্রোল করব। র‍্যাবের সর্বোচ্চ সংখ্যক সদস্য ইজতেমা এলাকায় নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন থাকবে। এছাড়া সাদা পোশাকে র‍্যাবের গোয়েন্দারাও মাঠে থাকবে। ইজতেমা মাঠে পর্যাপ্ত সংখ্যক ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে। ইজতেমা এলাকা আমাদের সার্বক্ষণিক নজদারিতে থাকবে, যোগ করেন তিনি।

বেনজীর আহমেদ আরো বলেন, ইজতেমা এলাকায় যে কোনো ধরনের সমস্যা মোকাবিলায় আমরা প্রস্তুত। এছাড়া ইজতেমা মাঠে আমাদের বোম্ব স্কোয়াড সুপিং টিম ও ডগ স্কোয়াড থাকবে।

র‌্যাব ডিজি বলেন, বিশ্ব ইজতেমা আমাদের মর্যাদার বিষয়। তাই এখানে নিরাপত্তা একটি বড় বিষয়। দুই গ্রুপের মধ্যে কোনো সংঘাত যাতে না হয়, সেজন্য আমরা সতর্ক আছি। সরকারের সঙ্গে দুই গ্রুপের নেতৃবৃন্দের যোগাযোগ আছে। একাধিক মিটিং ও আলোচনা হয়েছে। প্রত্যেকে তাদের লিমিট দায়িত্ব সম্পর্কে সতর্ক আছেন। এক গ্রুপের ইজতেমা শেষ হওয়ার পরে আরেক গ্রুপের কাছে ইজতেমার মাঠ হস্তান্তর করে চলে যাবে। সেটা যেন স্বাভাবিক ও শান্তিপূর্ণভাবে হয় এজন্য আমরা তৎপর থাকব।

দুই পর্বের বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে ঝুঁকি বিশ্লেষণ করা হয়েছে। র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে যাচ্ছে। এছাড়া আমাদের নিজস্ব গোয়েন্দা সংস্থা আছে। যারা কাজ করছে। কোথাও কোনো ঝুঁকি দেখলে সঙ্গে সঙ্গে তা মোকাবিলা করতে পারব। আশা করি, সবার সহযোগিতায় দুই পর্বের বিশ্ব ইজতেমা শান্তিপূর্ণভাবে শেষ হবে, বলেন বেনজীর আহমেদ।

সোশ্যাল মিডিয়া মনিটরিং বিষয়ে তিনি বলেন, বিশ্ব ইজতেমা ঘিরে কোনো গুজব যাতে না ছড়ানো হয়, সেজন্য সোশ্যাল মিডিয়া মনিটরিং করা হচ্ছে। ফেক এবং গুজব নিউজের কারণে অনেক সময় বড় বিপদ চলে আসতে পারে।

যাচাই না করে কোনো নিউজ শেয়ার করা থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানান র‌্যাবের প্রধান।

উল্লেখ্য, টঙ্গীতে তুরাগ নদীর পাড়ে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে শুক্রবার (১০ জানুয়ারি)।

এ সম্পর্কিত আরও খবর