রংপুরে পৌনে ৫ লাখ শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-21 21:40:11

প্রথম রাউন্ডে রংপুরের আট উপজেলা ও সিটি করপোরেশন এলাকায় প্রায় পৌনে পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য সুপারভাইজার, স্বেচ্ছাসেবী, টিকাদান কেন্দ্র নির্ধারণ করাসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে রংপুর সিভিল সার্জন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়।

শনিবার (১১ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্ধারিত টিকা কেন্দ্রসহ হাট-বাজার, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট ও রেলওয়ে স্টেশনের অস্থায়ী এবং ভ্রাম্যমাণ কেন্দ্রে এই কার্যক্রম পরিচালিত হবে। এতে জেলার সর্বমোট ২ হাজার ১২৭টি টিকা কেন্দ্রে ৬-১১ মাস বয়সী শিশুকে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সের শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় জানান, শনিবার সারা দেশব্যাপী আয়োজিত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে আট উপজেলায় ৩ লাখ ৪৫ হাজার ৬১২ এবং সিটি করপোরেশন এলাকায় ১ লাখ ২৬ হাজার ৩২৯ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

আট উপজেলায় ১ হাজার ৮৩২টি কেন্দ্রে এক হাজার ৩৬২ জন সুপারভাইজার ও তিন হাজার ৬৬৪ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে তিন লাখ ৪৫ হাজার ৬১২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

অন্যদিকে রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডের ২৯৫টি কেন্দ্রে ৭৭ জন সুপারভাইজার ও ৬৩৪ জন স্বেচ্ছাসেবকের মাধ্যমে এক লাখ ২৬ হাজার ৩২৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এছাড়াও বাদ পড়া শিশুদের জন্য অতিরিক্ত ভ্রাম্যমাণ টিম কাজ করবে। যদি কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- পুষ্টি কার্যক্রমের জেলা সমন্বয়কারী লংকেস্বর বর্মণ, স্বাস্থ্য কর্মকর্তা অরবিন্দু কুমার প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর