‘অবৈধ দখলে থাকা রেলওয়ের জায়গা ফিরিয়ে আনা হবে’

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 16:38:02

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, অবৈধ দখলে থাকা রেলওয়ের জায়গা ফিরিয়ে এনে সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে তা পরিচালনা করা হবে।

শনিবার (১১ জানুয়ারি) চট্রগ্রামে রেলওয়ে অফিসার্স ক্লাব মাঠে রেল পরিবার সুহৃদ সংসদ কর্তৃক আয়োজিত অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থির বক্তব্যে তিনি এ সব কথা ব‌লেন।

রেলমন্ত্রী ব‌লেন, বৃ‌টিশ আমলে রে‌লের লোকবল ছিল ৬৮,০০০ কিন্তু বর্তমানে তা নেমে এ‌সে‌ছে ২৭ হাজারে। ১০৪টি স্টেশন বন্ধ হয়ে আছে। যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রী ভারসাম্যপূর্ণ করার কথা বলেছেন। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে বর্তমানে রেলে অ‌নেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে তিনি জানান।

এ সময় মন্ত্রী কিছু প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, খুলনা-মংলা রেল সংযোগ, বগুড়া-সিরাজগঞ্জ রেল লাইন নির্মাণ, যমুনা নদীর ওপর সেতু নির্মাণ, বিদ্যমান সিঙ্গেল লাইনকে ডুয়েল গেজে (ডাবল লাইন) রূপান্তর, ইলেকট্রিক ট্র্যাকশনে রূপান্তর, হাই-স্পিড ট্রেন ঢাকা-চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণসহ অনেক প্রকল্পের কাজ চলমান আছে।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রামের মধ্যে আখাউড়া এবং লাকসামের মধ্যে ডাবল লাইনের কাজ চলমান আছে। এ অংশটুকুর কাজ সমাপ্ত হলে ঢাকা-চট্টগ্রামের মধ্যে অধিক পরিমাণ ট্রেন চালানো সম্ভব হবে। এছাড়া পর্যায়ক্রমে যেখানে মিটার‌গেজ আছে সেখানে ডু‌য়েল‌ গে‌জে রূপান্তর করা হচ্ছে। যেন আমরা ব্রডগেজ এর সুবিধা পেতে পারি।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের অ‌তি‌রিক্ত সচিব মোঃ ম‌জিবুর রহমান, মহাব্যবস্থাপক মোঃ নাসির উ‌দ্দিনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও রে‌লের সা‌বেক কর্মকর্তা/কর্মচা‌রী ও তা‌দের পরিবারের সদস্যরা উপস্থিত ছি‌লেন। সা‌বেক এম‌পি মাহফুজুল হক চৌধু‌রী অনুষ্ঠা‌নে সভাপ‌তিত্ব ক‌রেন।

এ সম্পর্কিত আরও খবর