শিক্ষকদের লাঞ্ছনার প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

, জাতীয়

স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:32:40

ঢাকা: কোটা আন্দোলনরত শিক্ষার্থীর ওপর হামলার প্রতিবাদে অংশ নেয়া শিক্ষকদের লাঞ্ছনা প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার (১৬ জুলাই) সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে আয়োজিত এই প্রতিবাদ কর্মসূচিতে ওই বিভাগের শিক্ষকসহ দু’শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। এরপর মিছিল বের করে তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ডাকসু ভবন হয়ে কলা ভবন ঘুরে পুনরায় সামাজিক বিজ্ঞান অনুষদে এসে শেষ হয়।

কোটা আন্দোলনে গ্রেফতারকৃত শিক্ষার্থীদের ২৪ ঘন্টার মধ্যে নিঃশর্ত মুক্তির দাবিতে রোববার (১৫ জুলাই) কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কমসূর্চির আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। এই কর্মসূচি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক অংশ নিলে ছাত্রলীগের নেতাকর্মীরা ধাওয়া করে ছত্রভঙ্গ করে দেয় এবং শিক্ষকদেরকে লাঞ্ছনা করে।

এসময় ‘এবার তোরা ছাত্র হ’; ‘আমার ক্যাম্পাস কার দখলে’; ‘শিক্ষক লাঞ্ছিত কেন’; ‘শিক্ষকের মর্যাদা আজ কোথায়?’  লেখা প্ল্যাকার্ড দেখা গেছে শিক্ষার্থীদের হাতে ।

মানববন্ধনে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল মান্নান, সহকারী অধ্যাপক সায়েমা আহমেদ, সহকারী অধ্যাপক শেখ শামস মোরসালিন, প্রভাষক মোহাম্মাদ আলী সিদ্দিকী অংশ নেয়।

সহযোগী অধ্যাপক আব্দুল মান্নান বলেন, গতকাল (রোববার) শহীদ মিনারে যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত ন্যাক্কারজনক।

শিক্ষকদের লাঞ্ছনা করায় ছাত্রলীগ নেতা-কর্মীদের ‘মানুষ’হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি বলেন, যারা শিক্ষকদের ওপর আঙ্গুল তুলে শাসায় তারা মানুষ নয়। এ জন্য তাদের কে বলব, আবার তোরা মানুষ হ।

প্রভাষক মোহাম্মাদ আলী সিদ্দকী বলেন, শিক্ষকদের ওপর যারা আঙ্গুল তুলেছে, তারা সরকার দলীয় একটি বিশেষ সংগঠনের নেতাকর্মী। তারা ছাত্র কী না বা তারা তাদের সংগঠনের নীতি-আদর্শ মানে কী না, তা আমার জানা নেই।

শিক্ষকদের ওপর আঙ্গুল তোলাকে ‘গর্হিত’কাজ উল্লেখ করে তিনি বলেন, এটা গর্হিত কাজ করেছে, তাতে কোন সন্দেহ নেই। তারা ছাত্র নামের কলঙ্ক।

বিভাগের ছাত্র রবিউল ইসলাম বলেন, আপনারা (ছাত্রলীগ) শিক্ষকদের অপমান করবেন না। কেন না আপনারা কখনো শিক্ষক হলে আপনারাও সম্মান পাবেন না।

এ সম্পর্কিত আরও খবর