শীতে সাড়া ফেলেছে মানবতার দেয়াল

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 22:48:55

রংপুরে অসহায় দুস্থ মানুষের মধ্যে সাড়া ফেলেছে মানবতার দেয়াল। চলতি মৌসুমে হাড় কাঁপানো শীতে মানবতার দেয়ালের প্রতি ঝোঁক বেড়েছে হতদরিদ্র মানুষদের। এখন নগরের গুরুত্বপূর্ণ সড়কের পাশে আর পাড়া মহল্লায় মানবতার দেয়ালের সংখ্যাও বাড়ছে।

বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও সমাজসেবীদের প্রচেষ্টায় মানবতার দেয়ালে ঝুলছে অন্যের রেখে যাওয়া কাপড়। ঝুলিয়ে রাখা কারো অপ্রয়োজনীয় কাপড়ে স্বস্তি খুঁজে নিচ্ছেন সমাজের নিম্নবিত্তের মানুষেরা।

এদিকে দুস্থ অসহায়দের জন্য এ সপ্তাহে রংপুর মহানগরীর বেশ কয়েকটি এলাকায় ২০টিরও বেশি মানবতার দেয়াল তৈরি হয়েছে। এতে সাঁটানো ব্যানারে লেখা রয়েছে- 'আপনার অপ্রয়োজনীয় কাপড় এখানে রাখুন এবং আপনার প্রয়োজনীয় কাপড় এখান থেকে নিয়ে যান'।

মানবতার দেয়াল থেকে পোশাক নিচ্ছেন এক নারী, ছবি: বার্তা২৪.কম

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) নগরীর শাপলা চত্বর, সেন্ট্রাল রোড, খামারপাড়া, স্টেশন রোড, জুম্মাপাড়া, কেরানিপাড়া, ধাপ এলাকা ঘুরে অন্তত ১৫টি মানবতার দেয়াল দেখা গেছে। মানবতার বন্ধনে, আমরাই পাশে, প্রতিজ্ঞা, টিম ৩৬০ ডিগ্রি, তারুণ্যের আলো, স্পর্শ, বাংলার চোখসহ একাধিক স্বেচ্ছাসেবী সংগঠন এসব মানবতার দেয়াল তৈরি করেছে।

এদিকে বিবেকবান ও দানশীল মানুষকে আকৃষ্ট করছে এসব মানবতার দেয়াল। অনেকেই স্বেচ্ছায় দেয়ালে তাদের ব্যবহৃত আবার কেউবা অব্যবহৃত কাপড় ঝুলিয়ে রাখছেন। হতদরিদ্র শীতার্তদের চোখে দেয়াল থেকে নেওয়া কাপড়ই যেন ছড়াচ্ছে মানবতার উষ্ণতা।

শাপলা চত্বরে মানবতার দেয়াল থেকে নিজের প্রয়োজন অনুযায়ী কাপড় নিতে পেরে আনন্দিত কাদের মিয়া। তিনি বলেন, গরিব মানুষের জন্য মানবতার দেয়াল খুব ভালো উদ্যোগ। এখান থেকে দুইটা প্যান্ট আর একটা সোয়েটার নিয়েছি।

শীতে সাড়া ফেলেছে মানবতার দেয়াল, ছবি: বার্তা২৪.কম

সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন প্রতিজ্ঞার প্রধান সমন্বয়কারী নুর হোসেন সুজন বার্তা২৪.কমকে জানান, সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের দেওয়া শীতবস্ত্র অনেক শীতার্ত মানুষই পান না। আবার অনেকে লাইনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে শীতবস্ত্র নিতে অস্বস্তি বোধ করেন। কিন্তু মানবতার দেয়াল থেকে কাপড় নিতে কারো কোনো সমস্যা নেই। এমনকি যারা সহায়তার কাপড় ঝুলিয়ে রাখছেন, তারাও স্বস্তি বোধ করেন।

এ সম্পর্কিত আরও খবর