এসএসসি ও সমমানের পরীক্ষা পেছালো

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:56:01

২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু না হয়ে ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। 

শনিবার (১৮ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, এ বিষয়ে শিক্ষামন্ত্রী গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন তার হেয়ার রোডস্থ সরকারি বাস ভবনে।  

এ বছর এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষায় সারাদেশে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন এবং ছাত্রী ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন।

আগামী ৩ ফেব্রুয়ারি থেকে সারা দেশে সৃজনশীল প্রশ্নপত্রে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর সারাদেশে মোট ৩৫১২টি কেন্দ্রের ২৮ হাজার ৮৮৪ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এ পরীক্ষায় শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রের তুলনায় এবছর ৫১ হাজার ৪০৪ জন ছাত্রী বেশি অংশ নিচ্ছে। দাখিল পরীক্ষায় ছাত্রের তুলনায় ১২ হাজার ৯৮৭ জন ছাত্রী বেশি অংশ নেবে।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষা চলাকালে কোচিং বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী

২০১৯ সালের তুলনায় ২০২০ সালে মোট পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৫৪ জন। এর মধ্যে ছাত্র কমেছে ৪৬ হাজার ৮৭ জন এবং ছাত্রী কমেছে ৪৮ হাজার ৪৮৬ জন। এ বছর প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২০২টি এবং কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৫টি। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন, অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৭১ হাজার ৩২৫ জন এবং বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৮২ হাজার ৫৯৪ জন। এ ছাড়া এ বছর বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ৫ লাখ ৫ হাজার ২৬ জন যা ২০১৯ সালে ছিল ৫ লাখ ৪১ হাজার ৩৫৩ জন।

এ সম্পর্কিত আরও খবর