রহস্যময় ভাইরাস মোকাবিলায় ছাড় দিচ্ছে না চীন: দূতাবাস

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-20 23:01:54

চীনে ছড়িয়ে পড়েছে রহস্যময় করোনা ভাইরাস। এই ভাইরাস মোকাবেলা করতে কঠোর প্রতিরোধ ও নিয়ন্ত্রণ পরিকল্পনা প্রণয়ন করেছে চীন। রোগীদের চিকিৎসা করার ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হচ্ছে না।

সোমবার (২০ জানুয়ারি) ঢাকাস্থ চীনের দূতাবাসের রাজনৈতিক বিভাগের তৃতীয় সচিব ইয়াং জিয়ানমু এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছেন।

চীনে ছড়িয়ে পড়া রহস্যময় ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বেড়ে চলেছে। এরই পরিপ্রেক্ষিতে দেশটির স্বাস্থ্য বিভাগ নির্দেশনা দিয়েছে।

রোগের প্রাদুর্ভাবের পর থেকে, চীন সক্রিয়ভাবে মোকাবেলা করেছে, কঠোর প্রতিরোধ ও নিয়ন্ত্রণ পরিকল্পনা প্রণয়ন করেছে।

প্রথমত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, প্রাসঙ্গিক জাতীয় ও আঞ্চলিক সংস্থা এবং হংকং, ম্যাকাও এবং তাইওয়ান অঞ্চলে মহামারী পরিস্থিতি সম্পর্কিত তথ্য জানিয়েছে চীন।

চীন দ্বৈত ও বহুপাক্ষিক চ্যানেলের মাধ্যমে সব পক্ষের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখতে, সহযোগিতা জোরদার করতে এবং তার সমস্ত শক্তি দিয়ে এ ইস্যুতে কাজ করে যাচ্ছে।

বর্তমানে জাপান, থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া নতুন ভাইরাস সংক্রমণের নিশ্চিত হওয়ার বিষয়ে চীনকে অবহিত করেছে। চীন এই দেশগুলোর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এবং সহযোগিতা বজায় রেখেছে।

বর্তমানে ওহানের স্থানীয় সরকার চীন ছেড়ে যাওয়া কর্মীদের নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণ করেছে সুনির্দিষ্ট তথ্যের জন্য উপযুক্ত কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট স্থানীয় সরকারের সাথে চেক করার পরামর্শ দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর