হাওরে অনলাইন অ্যাক্টিভিস্টদের মিলনমেলা শুক্রবার

, জাতীয়

মায়াবতী মৃন্ময়ী, অতিথি লেখক, বার্তা২৪.কম | 2023-08-30 10:00:34

কিশোরগঞ্জের হাওরের বৈচিত্রময় ভূগোলে সারা দিন কাটাবেন অনলাইন গ্রুপে জড়িতরা। সংখ্যায় তারা অনেক। থাকেন দেশের নানা জায়গায়। সাইবার জগতে নিত্য যোগাযোগ হলেও সামনাসামনি পরিচয় নেই অনেকেরই। হাওরের জলরাশিতে ভাসতে ভাসতে চেনাজানা হবে নিজেদের মধ্যে এবং অনিন্দ্যসুন্দর নিসর্গ ও প্রকৃতির সঙ্গে।

'কিশোরগঞ্জ শহর থেকে সকালে রওয়ানা দিয়ে আমরা হাওরের অতলান্ত জলে ভাসবো। দেখবো প্রাণি, উদ্ভিদ, পাখি, মাছ, প্রকৃতি। দিন শেষে ফিরে আসবো শহরে', বার্তা২৪.কমকে জানান অন্যতম উদ্যোক্তা, রাজনীতিবিদ-সংস্কৃতিজন অ্যাডভোকেট শাহ আজিজুল হক। তিনি বলেন, 'ইটনা, অষ্টগ্রাম, মিটামইনে বিস্তৃত হাওরাঞ্চলের গুরুত্বপূর্ণ কিছু স্পট আমরা স্পর্শ করবো। এর মধ্যে রাষ্ট্রপতির জন্মভিটাও রয়েছে।

কিশোরগঞ্জ নিয়ে অনলাইনে কাজ করা অ্যাক্টিভিস্টদের সংখ্যা লক্ষাধিক। বিভিন্ন গ্রুপে ছড়িয়ে আছেন তারা। প্রধানত লেখালেখি করছেন আর্থ, সামাজিক, সাংস্কৃতিক ও ঐতিহ্যগত বিষয়ে। মানুষ ও প্রকৃতিই মূলত তাদের প্রধান বিবেচ্য বিষয়।

'বিশ্ব এখন তথ্য প্রযুক্তির সুতায় আবদ্ধ। নিমেষে দেশ-বিদেশের সব খবর জেনে যাওয়া সম্ভব হয় অনলাইনে। অনলাইন নিউজপোর্টাল আর গ্রুপগুলো মেইনস্ট্রিম নিউজ সোর্স হয়ে আমাদের সাহায্য করছে', বললেন কিশোরগঞ্জ জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি ভূপেন্দ্র ভৌমিক দোলন। তিনি বলেন, 'প্রযুক্তি, প্রকৃতি ও মানুষের মেলবন্ধন সুন্দর দেশ ও সমাজ নিশ্চিত করবে।'

অনলাইন অ্যাক্টিভিস্টদের দিনব্যাপী হাওর ভ্রমণ কিশোরগঞ্জে ব্যাপক সারা জাগিয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে কয়েক শ তরুণ-তরুণী এতে অংশ নেবেন। হাওরের সংসদ সদস্য, রাষ্ট্রপতিপুত্র প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক, যিনি নিজেও একজন মিডিয়া ব্যক্তিত্ব ও অনলাইন অ্যাক্টিভিস্ট, পুরো আয়োজনে সার্বিক পৃষ্ঠপোষকতা করছেন।

এ সম্পর্কিত আরও খবর