ইতিহাসের সবচেয়ে বড় বাণিজ্য চুক্তিতে জাপান-ইইউ

, জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 05:49:29

জাপান ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এক ঐতিহাসিক বাণিজ্য চুক্তি করেছে। এই চুক্তির আওতায় ৬০০ মিলিয়ন মানুষ এবং বিশ্ব অর্থনীতির তিন ভাগের এক ভাগ আসবে বলে জাপান ও ইউরোপীয় ইউনিয়নের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানিয়েছে।

সিএনএন-এর খবরে বলা হচ্ছে, বিশ্বে যখন অর্থনৈতিক রক্ষণশীলতার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে সেসময় ইইউ-জাপানের এই চুক্তি ইতিহাস তৈরি করবে বলে অর্থনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের ধারণা।

এই চুক্তি জাপানে ইইউ থেকে রপ্তানিকৃত পণ্য যেমন পনির ও মদের উপর থেকে শুল্ক উঠিয়ে দেবে। একইভাবে জাপানি গাড়ি প্রস্তুতকারক ও ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান ও পণ্যও ইইউ বাজারে অনায়েসে প্রবেশ করবে। মার্কিন প্রেসিডেন্ট যখন ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন পণ্যের উপর শুল্ক ও কর আরোপ করছে তখন ইইউ ও জাপান এই চুক্তি করলো।

চুক্তি বিষয়ে ইউরোপীয়ান কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক উল্লসিত হয়ে টুইট করেন, ‘এই চুক্তি সর্বকালের সবচেয়ে বড় দ্বিপাক্ষিক চুক্তি।’

এক লিখিত বিবৃতিতে তিনি বলেন, জাপান ও ইউরোপীয় ইউনিয়নের ইতিহাসে এত শক্ত বন্ধন আগে কখনো ছিলনা। ভৌগলিকভাবে আমরা দূরে অবস্থান করলেও রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে আমরা নিকটবর্তী।

ইউরোপীয় ইউনিয়নের প্রকাশিত তথ্যমতে, গত বছর জাপান ও ইইউ মোট ১২৯ বিলিয়ন ইউরো (১৫২ বিলিয়ন মার্কিন ডলার) পরিমাণ অর্থের বাণিজ্য করে।

বাণিজ্য বিশ্লেষকদের মতে, এই চুক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের কঠোর বাণিজ্যনীতির প্রতি এক ধরনের হুঁশিয়ারী। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইইউ এর এলুমিনিয়াম ও স্টিলের উপর শুল্ক আরোপ করে। এর পাল্টা জবাবে ইইউও মার্কিন কিছু পণ্যের উপর অতিরিক্ত শুল্ক আরোপ করে।

ইইউ বাণিজ্য কমিশনার সিসিলিয়া ম্যালমস্ট্রম বলেন, ‘আমরা চেয়েছিলাম কিছু মার্কিন পণ্যের উপর ধার্য শুল্ক কমাতে। কিন্তু যুক্তরাষ্ট্র এলুমিনিয়াম ও স্টিলের উপর শুল্ক আরোপ করে আলোচনার দরজা বন্ধ করে দিল।’

এর আগে যুক্তরাষ্ট্র ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তি থেকেও সরে দাঁড়ায় যা তার মিত্রদের ক্ষুব্ধ করে।

জাপান-ইইউ এই শুল্ক প্রত্যাহার বাণিজ্য যুদ্ধের এই সময়ে একটি বিরল ঘটনা। বিশ্ব বাণিজ্য সংস্থার মতে, বর্তমানে ইইউ থেকে যেকোন পণ্য জাপানে প্রবেশ করতে ১দশমিক ৬ শতাংশ এবং জাপানের পণ্য ইইউ তে প্রবেশ করতে ২দশমিক ৯ শতাংশ শুল্ক দিতে হয়। ২০১৯ সালে জাপান-ইইউ ঐতিহাসিক চুক্তিটি কার্যকর হলে এই শুল্ক শূন্যের কোটায় নেমে আসবে।

 

এ সম্পর্কিত আরও খবর