১৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১৮ মামলার আসামি গ্রেফতার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 03:52:46

প্রতারণার মাধ্যমে ১৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১৮ মামলার পলাতক আসামি মো. রিয়াজুল ইসলাম রাজুকে গ্রেফতার করেছে অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অর্গানাইজড ক্রাইম ইউনিটের ইকোনমিক ক্রাইম স্কোয়াড।

বুধবার (২২ জানুয়ারি) সিআইডির অতি: বিশেষ পুলিশ সুপার মো. ফারুক হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অর্গানাইজড ক্রাইম ইউনিটের ইকোনমিক ক্রাইম স্কোয়াডের একটি দল গত ৯ জানুয়ারি যশোর জেলার কোতোয়ালী থানা এলাকায় অভিযান চালিয়ে গ্রাহকের প্রায় ১৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রাইম মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি মো. রিয়াজুল ইসলাম রাজুকে গ্রেফতার করেছে। তার নামে বিভিন্ন থানায় ১৮টি মামলা রয়েছে বলে জানান তিনি।

তিনি আরও জানান, আসামি মো. রিয়াজুল ইসলাম রাজু ও তার সহযোগীরা গত ১৫ জুলাই প্রাইম মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এর সনদ নিয়ে যশোর, সাতক্ষীরা, ফরিদপুর ও কুষ্টিয়াসহ বিভিন্ন এলাকায় প্রতারণার মাধ্যমে এ টাকা হাতিয়ে নেয়।

তদন্তে জানা যায়, দেশের বিভিন্ন জায়গায় স্থানীয় অসাধু ব্যক্তিদের সহযোগিতায় শাখা অফিস খুলে লোভনীয় প্রস্তাবের মাধ্যমে গ্রাহককে প্রলুব্ধ করে বাৎসরিক ৩০% লভ্যাংশে সঞ্চয়পত্র খোলা, স্থায়ী আমানতের ৪ বছরে দ্বিগুণ টাকা দেওয়ার প্রলোভন দিয়ে প্রায় ২৫শ গ্রাহকের কাছ থেকে প্রায় ১৫ কোটি টাকা আত্মসাৎ করেছে তারা।

সিআইডি মো. রিয়াজুল ইসলাম রাজুর সম্পত্তি অনুসন্ধান চালিয়ে অপরাধলদ্ধের ৫ কোটি টাকার সম্পত্তির সন্ধান পায়। তার ২টি বাড়ি, ২টি কাভার্ড ভ্যানসহ ১০ বিঘা জমির সন্ধান পাওয়া যায়। এছাড়া প্রাইম মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের নামে ২টি গাড়ি ও ৬টি স্থানে জমির সন্ধান পেয়েছে সিআইডি।এর আগে কুষ্টিয়ার জনৈক রেহানা এবং আমিরুলের বাদী হয়ে দায়ের করা মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত হয়ে তিনি ৩ মাস জেল খাটেন। পরে তিনি দীর্ঘদিন পলাতক ছিলেন।

তদন্তে জানা যায়, এই চক্রের অন্যতম সদস্য শম্পা রাণী সাহা ২০১৫ সালে গ্রেফতার হয়ে কিছুদিন জেল খেটে আবার জামিনে মুক্ত হন। এই প্রতারক চক্রের অন্যান্য সহযোগীরা বর্তমানে বিভিন্ন জেলাতে স্থানীয় নিবন্ধন নিয়ে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। সিআইডি প্রতারক চক্রটির মূল উৎপাটনের লক্ষে মামলাটির তদন্ত অব্যাহত রেখেছে ।

এ সম্পর্কিত আরও খবর