রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায়ের সক্রিয় সমর্থন প্রয়োজন

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 07:25:38

রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায়ের সক্রিয় সমর্থন প্রয়োজন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেন। বুধবার (২২ জানুয়ারি) ইকুয়েডর সরকার আয়োজিত গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) এর শীর্ষ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বর্তমান বিশ্বে কোনো দেশ একাই কোনো সমস্যার মোকাবেলা করতে পারে না। উদাহরণস্বরূপ, মিয়ানমারের প্রায় ১১ লাখ মানুষ যারা রোহিঙ্গা নামে পরিচিত তাদের নিজস্ব ভূমি থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে এবং বাংলাদেশ তাদের অস্থায়ী আশ্রয় দিচ্ছে। কিন্তু এতো বিশাল জনগণের ভরণপোষণ আমাদের একার পক্ষে পরিচালনা করা সম্ভব নয়। এখানে বিশ্ব সম্প্রদায়ের সক্রিয় সমর্থন প্রয়োজন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জিএফএমডি'র ভবিষ্যৎ সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বটি আমাদের অংশগ্রহণকারী রাষ্ট্রসমূহের উপর বর্তায়। আমরা যদি বিশ্বাস করি তবেই আমরা কোনও উদ্যোগ থেকে সুবিধা পেতে পারি।

জিএফএমডি'র সুযোগ নিয়ে একে আবদুল মোমেন বলেন, জিএফএমডি আমাদের দুটি স্বতন্ত্র সুযোগ দিয়েছে। প্রথমত, এটি জাতিসংঘের কঠোর শৃঙ্খলা ও রাজনীতির বাইরে এবং দ্বিতীয়ত এটিই একমাত্র ফোরাম যেখানে রাষ্ট্রগুলো অভিবাসন সম্পর্কিত ইস্যুতে বেসামরিক সংস্থাগুলো বেসরকারি খাতের সঙ্গে অনানুষ্ঠানিকভাবে যোগাযোগ করতে পারে।

এ সম্পর্কিত আরও খবর