বেতন বৈষম্য নিরসনসহ সরকারি চাকরিজীবীদের ৮ দফা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 15:26:18

জাতীয় বেতন বৈষম্য নিরসনসহ ৮ দফা দাবি জানিয়েছে ১১-২০ গ্রেডের সরকারি চাকরিজীবীদের সম্মিলিত অধিকার আদায় ফোরাম।

শুক্রবার (২৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য সচিব মাহমুদুল হাসান।

এসময় উপস্থিত ছিলেন আহ্বায়ক মো মিরাজুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক কাজী বাহাদুর রহমান রাজু, শরিফুল ইসলাম খান, ফরিদ আহমেদ, মহানগরের আহ্বায়ক মোহাম্মদ আলী, সদস্য সচিব আসাদুজ্জামান পান্না, মহানগর যুগ্ম আহ্বায়ক মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

দাবির মধ্যে রয়েছে, ২০১৫ সালে প্রদত্ত ৮ম পে-স্কেল সংশোধনসহ বেতন বৈষম্য নিরসন করে গ্রেড অনুযায়ী বেতন স্কেলের পার্থক্য সমহারে নির্ধারণ ও গ্রেড সংখ্যা কমাতে হবে।

এক ও অভিন্ন নিয়োগ বিধি বাস্তবায়ন করতে হবে। সকল পদে পদোন্নতি বা পাঁচ বছর পর পর উচ্চতর গ্রেড প্রদান করতে হবে (ব্লক পোষ্ট নিয়মিতকরণ করতে হবে)।

টাইমস্কেল, সিলেকশন গ্রেড, পুণঃবহালসহ বেতন জ্যেষ্ঠতা বজায় রাখতে হবে। সচিবালয়ের ন্যায় পদবি ও গ্রেড পরিবর্তন করতে হবে। সকল ভাতা চাহিদা অনুযায়ী সমন্বয় করতে হবে।

নিম্ন বেতন ভোগীদের জন্য রেশন ও ১০০ শতাংশ পেনশন চালুসহ পেনশন ও গ্র্যাচুইটি হার ১ টাকা সমান ৫০০ টাকা করতে হবে। কাজের ধরন অনুযায়ী পদের নাম ও গ্রেড একীভূত করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর