দক্ষিণাঞ্চলের মানুষের জীবনমানে পরিবর্তন আনবে পদ্মা সেতু

ঢাকা, জাতীয়

ফাতিমা তুজ জোহরা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 10:51:27

আবু তালেব, বাড়ি কুষ্টিয়া। বয়সের সঙ্গে বেড়েছে শারীরিক ব্যাধি। প্রয়োজন উন্নত চিকিৎসা। শরীরিক যে অবস্থা এতে ১০-১৫ ঘণ্টা বাসে বসে বা ফেরিতে অপেক্ষা করে রাজধানী ঢাকায় চিকিৎসা নিতে আসাও সম্ভব না তার পক্ষে। তাই স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিয়ে দিনতিপাত করছেন।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হাজারো মানুষ সারাদিন বাসে বসে ফেরির জন্য অপেক্ষা করে রাজধানীতে আসেন। শীতে কুয়াশা, বর্ষায় অতিবৃষ্টি, বন্যার কারণে ঘণ্টার পর ঘণ্টা ফেরি বন্ধ থাকায় সৃষ্ট দুর্ভোগ যেনো তাদের নিত্যসঙ্গী। তাই আবু তালেবের মতো চিকিৎসার প্রয়োজনেও ঢাকা আসার সাহস পান না দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। পথের মধ্যে অসুস্থ হয়ে পড়লে মিলবে না বিকল্প স্বাস্থ্যসেবা।

২২ তম স্প্যান বসানো হয়েছে

বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের মানুষের জন্য আশীর্বাদ স্বরূপ। এই সেতু নির্মাণ সম্পন্ন হলে হাজারও মানুষের ভোগান্তি লাঘব হবে। পাশাপাশি রাজধানী ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের দূরত্ব গড়ে ১০০ কিলোমিটার পর্যন্ত কমে আসবে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক সমীক্ষায় বলা হয়েছে, এই সেতু চালু হলে মানুষ ও পণ্য পরিবহনের সময় ও অর্থ সাশ্রয়ী হবে, যানবাহন রক্ষনাবেক্ষণ, জ্বালানি ও আমদানি ব্যয় হ্রাস পাবে।

শুক্রবার (২৪ জানুয়ারি) সরেজমিনে দেখা যায়, বহুমুখী পদ্মা সেতু এখন অর্ধেকের বেশি দৃশ্যমান। এরই মধ্যে বসানো হয়েছে ২২ তম স্প্যান। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দারিদ্র বিমোচনের পাশাপাশি কমপক্ষে তিন কোটি মানুষের জীবনমানে পরিবর্তন আনবে এই সেতু। আঞ্চলিক বাণিজ্য সমৃদ্ধ হওয়ার পাশাপাশি উন্নয়ন ও প্রবৃদ্ধির গতিও ত্বরান্বিত হবে।

কমপক্ষে তিন কোটি মানুষের জীবনমানে পরিবর্তন আনবে পদ্মা সেতু

এই সেতুর মাধ্যমে শিল্পায়ন ও বাণিজ্যিক কর্মকাণ্ড প্রসারের লক্ষ্যে পুঁজির প্রবাহ বাড়বে, পাশাপাশি স্থানীয় জনগণের জন্য অর্থনৈতিক ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ উন্নত স্বাস্থ্য সেবা, শিক্ষা ও প্রশিক্ষণের জন্য খুব সহজেই ঢাকা যাওয়া-আসা করতে পারবেন। দক্ষিণ অঞ্চলের সঙ্গে বৃদ্ধি পাবে আমদানি বাণিজ্য। এতে রাজধানী ঢাকার বাজার ব্যবস্থায় আসবে স্থিতিশীলতা। অল্প সময়ে পণ্য আনা-নেওয়া করা গেলে মধ্যবিত্তের লাগামের মধ্যে আসবে নিত্যপণ্য আর লাভবান হবেন দক্ষিণাঞ্চলের দরিদ্র কৃষকেরা।

ধীরে ধীরে অগ্রসর হচ্ছে পদ্মা সেতুর কার্যক্রম

সেতু নির্মাণের ফলে নদীর তীর সংরক্ষণের ফলে নদী ভাঙন ও ভূমিক্ষয় কমবে। আর সেতুর নির্মাণ চলাকালে বিভিন্ন ক্ষেত্রে স্থানীয় বাসিন্দাদের কর্মসংস্থান হবে। এই সেতুর ফলে দেশের জিডিপি ১ দশমিক ২ শতাংশ এবং আঞ্চলিক জিডিপি ৩ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পাবে বলেও এডিবির সমীক্ষায় উঠে এসেছে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯টি উপকূলীয় জেলার সঙ্গে রাজধানী ঢাকাসহ পূর্বাঞ্চলের অভ্যন্তরীণ যোগাযোগ সমৃদ্ধ হবে। ফলে ঐ অঞ্চলের কৃষি, যোগাযোগ, শিল্পায়ন, নগরায়ন, জীবনমান বৃদ্ধি পাবে যা দেশের সার্বিক উন্নয়ন ঘটাবে। একইসঙ্গে সেতুর উভয় পাশে শিল্পায়ন ও নগরায়ন ঘটবে যা অর্থনীতির চাকা সচল রাখবে।

এ সম্পর্কিত আরও খবর