বায়ু দূষণের দায়ে ৬ পরিবহনকে জরিমানা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 12:41:48

বায়ু দূষণ বিরোধী অভিযানে আগারগাঁও এলাকায় থেক ছয়টি পরিবহনকে মোট সাড়ে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) পরিবেশ অধিদফতরের মোবাইল কোর্টের অভিযানে এ জরিমানা করা হয়। এর মধ্যে সেপটি পরিবহন, লাব্বাইক পরিবহন, বেস্ট পরিবহন ও একটি স্টাফ বাসের প্রত্যেকটিকে দেড় হাজার টাকা করে এবং হানিফ পরিবহনের একটি গাড়িকে ৩ হাজার টাকা, গাবতলী লিংকের একটি গাড়িকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় ঢাকা মহানগর পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব এবং শেরেবাংলা নগর থানার মোবাইল টিমের পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ‘স্বাস্থ্য হানিকর বা পরিবেশের জন্য ক্ষতিকর ধোঁয়া ও গ্যাস নিঃসরণকারী যানবাহন চালানো বা গ্যাস নিঃসরণ বন্ধ করার লক্ষ্যে পরীক্ষা করার উদ্দেশ্য ব্যতীত অন্য কোনোভাবে ওইসব যানবাহন চালু করা আইনত দণ্ডনীয় অপরাধ।’

তিনি আরও বলেন, ‘ঢাকা মহানগরীর আগারগাঁও এলাকায় চলাচলকারী সাতটি পরিবহনের কালো ধোঁয়া পরিমাপ করা হয়। নিঃসরণের পরিমাণ সর্বনিম্ন গ্রহণযোগ্য ৬০ একক হলেও এক্ষেত্রে সর্বনিম্ন ৮৮ একক এবং সর্বোচ্চ ১০০ একক ক্ষতিকর ধোয়া নিঃসরণের প্রমাণ পাওয়ায় তাদের সবকটিকেই জরিমানা করা হয়েছে।

ক্ষতিকর ধোঁয়া নিঃসরণকারী সকল যানবাহনকে পর্যায়ক্রমে আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর