দেশে পরিকল্পনা বাস্তবায়ন এখনো বেশ কঠিন: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 06:53:13

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, কোনো পরিকল্পনা বাস্তবায়ন করা বাংলাদেশে এখনো বেশ কঠিন।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু কনভেনশন সেন্টারে ‘বাংলাদেশ ডেভলপমেন্ট ফোরাম ২০২০’ এর সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মোমেন বলেন, বঙ্গবন্ধু আমাদের যে স্বপ্ন দেখিয়েছেন, আমরা আজ সে সোনার বাংলার স্বপ্ন পূরণের পথে আছি। তারই সুযোগ্য কন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কারণে আমরা ইতোমধ্যেই উন্নয়নের মহাসড়কে যাত্রা শুরু করেছি।

তিনি বলেন, আমরা আশা করছি ২০৪১ সালের মধ্যেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা অবশ্যই অর্জন করব। আর এই অর্জনে বিভিন্ন ধরনের বিনিয়োগের পাশাপাশি সবচেয়ে বেশি যেটা প্রয়োজন, সেটা হলো বিদেশি বিনিয়োগ। সারা বিশ্বে এখন আমরা অনন্য রাষ্ট্র হিসেবে সুপরিচিত, যেখানে শান্তি ও স্থিতিশীলতা বজায় রয়েছে।

সভাপতির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল/ ছবি: বার্তা২৪.কম

সভাপতির বক্তব্যে অর্থমন্ত্রী মোস্তফা কামাল বলেন, সাত বছরের পরিকল্পনা ২০২০ সালে শেষ হয়ে যাবে। এর পরে ৮ বছরের পরিকল্পনা নিতে এই ফোরামে আলোচনা হয়েছে। ৮ ও ৫ বছরের যে পরিকল্পনা নেওয়া হচ্ছে, তা এসডিজি কে সামনে রেখে নির্ধারণ করা হবে। উন্নত দেশ হতে গেলে এখন বাংলাদেশ রাজস্ব আয় বাড়াতে হবে।

তিনি বলেন, জলবায়ু সংকটে ফলে হিমবাহ গলে যাচ্ছে। এটি যদি বন্ধ না হয়, বাংলাদেশ, শ্রীলংকা, মালদ্বীপের অনেক অঞ্চল পানির নীচে চলে যাবে। তাই এখনই বিশ্ব উষ্ণতা কমাতে পদক্ষেপ নিতে হবে।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কারিগর এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশের রূপকার। তিনি বাঙালি জাতিকে নতুন এক আশা দেখিয়েছেন বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান ও জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সিপ্পি উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর