শিশুবান্ধব নগরী গড়তে সহযোগিতা চেয়েছেন রসিক মেয়র

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-27 05:04:20

রংপুর মহানগরকে শিশুবান্ধব আদর্শ নগরী হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতা চেয়েছেন রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি বলেন, ‘আগামীর উন্নত বাংলাদেশ হবে নতুন প্রজন্মের জন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়ন হলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ বিশ্বের উন্নত দেশের কাতারে থাকবে। এর জন্য আমাদের রংপুরকে শিশুবান্ধব নগরে পরিণত করতে হবে। শিশুদের জন্য নিরাপদ, বাসযোগ্য, বৈষম্যহীন, শোষণ, সহিংসতামুক্ত পরিচ্ছন্ন ও সবুজ নগর গড়তে চাই।’

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুরে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ মিলনায়তনে শিশুবান্ধব নগর গড়তে পরামর্শ বিষয়ক সভায় এসব কথা বলেন মেয়র। রসিকের সহযোগিতায় ইউনিসেফ এই সভার আয়োজন করে।

এতে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, ‘রংপুর মহানগরকে শিশুবান্ধব নগরী করতে হলে সবার পরামর্শ ও সহযোগিতার প্রয়োজন রয়েছে। শিশুদের মতামত প্রকাশের সুযোগ, উন্নত সেবা, বৈষম্যহীন সমাজে বেড়ে ওঠার সুষম সুযোগ, উন্নত শিক্ষা ও দক্ষতা বৃদ্ধির সুযোগের পাশাপাশি খেলাধুলার ব্যবস্থা করতে হবে। শিশুদের জন্য নিরাপদ, পরিচ্ছন্ন ও সবুজ প্রকৃতি ঘেরা পরিবেশ নিশ্চিত করতে হবে।’

সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- রংপুর বিভাগীয় পরিবার পরিকল্পনার পরিচালক মাহবুব আলম, ইউনিসেফ রংপুর ও রাজশাহী বিভাগীয় প্রধান সমন্বয়কারী নাজিবুল্লাহ হামীম, রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, রসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়, ইউনিসেফ কর্মকর্তা আফছার রহমান প্রমুখ।

সভায় রংপুর মহানগরে শিশুদের জন্য প্রত্যেক ওয়ার্ডে খেলাধুলার মাঠ তৈরি, সবুজায়ন সমৃদ্ধ নিরাপদ ও পরিচ্ছন্ন নগরীর সঙ্গে সাংস্কৃতিক কর্মকাণ্ড ও চর্চার পরিসর বাড়ানোর পরামর্শ তুলে ধরেন অতিথিরা। এতে রংপুরের সুশীল সমাজ প্রতিনিধি ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিরাসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিশু শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর