২০১৯ সালে দেশে ৭৯১টি ধর্ষণ হয়েছে

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-20 03:27:10

২০১৯ সালে দেশে ৭৯১টি ধর্ষণ এবং ধর্ষণের পর ৪৬টি হত্যার ঘটনা ঘটছে। স্বামীর হাতে স্ত্রী খুন হয়েছে ১২২ আর যৌন হয়রানি ও নির্যাতনের ঘটনা ঘটছে হয়েছে ১৪৭টি।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিকেলে রংপুর প্রেসক্লাবে নারী-শিশুর প্রতি সহিংসতা ও জেন্ডার ভিত্তিক বৈষম্য বিষয়ক আলোচনা সভায় এসব তথ্য তুলে ধরা হয়েছে।

রংপুরে কর্মরত সংবাদকর্মীদের সাথে পায়রাবন্দ আদর্শ মানব উন্নয়ন সংস্থা এই সভার আয়োজন করে।

এতে সংস্থার নির্বাহী পরিচালক নাসরিন দিলারা আফরোজ পল্লবী বলেন, একের পর এক ধর্ষণ, নির্যাতন, নিপীড়ন ও সহিংসতার ঘটনার প্রভাব পড়েছে পরিবার ও সমাজে। এর থেকে উত্তরণের জন্য সকলকে সচেতন হতে হবে। অন্যায়ের প্রতিবাদ ও সহিংসতা প্রতিরোধে আইনের বাস্তবায়ন করতে হবে।

সভায় নারী নির্যাতনের চিত্র তুলে ধরে সামাজিক সচেতনতা বৃদ্ধি এবং আইন ও নীতিমালা বাস্তবায়নের গুরুত্বারোপ করা হয়। একই সাথে নারী ও শিশুদের প্রতি সহিংসতায় ভুক্তভোগীদের ন্যায় বিচার প্রাপ্তিতে গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা হয়।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ব্র্যাকের জেলা সমন্বয়কারী একেএম জাহিদুল ইসলাম, ব্র্যাকের জেন্ডার জাস্টিস এন্ড ডায়ভারসিটি কর্মসূচীর বিভাগীয় ব্যবস্থাপক সেলিনা বেগম, পায়রাবন্দ আদর্শ মানব উন্নয়ন সংস্থার পরিচালক আব্দুর রহিম মুকুল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর