ঘাসের তীব্র সংকট, মারা যাচ্ছে মহিষ

, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 04:40:46

ভোলা: ভোলার চরাঞ্চলে মহিষের খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। ঘাসের অভাবে মরে যাচ্ছে মহিষ। আর দুধ কমে গিয়ে মরে যাচ্ছে বাচ্চা। ফলে মহিসের মালিকরা দিন কাটাচ্ছে নানা আশঙ্কায়। ভোলার প্রাণী বিভাগ বলছে ঘাসের চারণ ভূমি করা গেলে এ সংকট থেকে উত্তরণ সম্ভব।

সরকারি হিসেব মতে দ্বীপজেলা ভোলার সদর, দৌলতখান, বোরহান উদ্দিন, লালমোহন, তজুমদ্দিন, চরফ্যাশন ও মনপুরা এ সাত উপজেলায় ছোট বড় নতুন পুরাতন মিলে ১৫৪টি চর রয়েছে। এসব চরে রয়েছে প্রায় ৯৩ হাজার মহিষ। নানা সমস্যা নিয়ে চরাঞ্চলে টিকে আছে এসব মহিষ। চরে কোনো ঘাস নেই। ঝড়-ঝঞ্ঝায় আশ্রয় নেয়ার মতো নেই বিশেষ কোনো স্থান।

ঘাসের অভাবে মহিষের দুধ ও মাংস কমে যাচ্ছে। দুধ না পেয়ে মরে যাচ্ছে মহিষের বাচ্চা। প্রতি বছর নানা রোগে অনেক মহিষ ও মহিষের বাচ্চা মারা যায়। এছাড়া মাঝে মাঝে বন্যার পানিতেও ভেসে যায় মহিষ।



এদিকে আসন্ন বর্ষা মৌসুমে আবারও মহিষ হারানোর ভয়ে রয়েছে মহিষ মালিকরা। মহিষ মালিক ও রাখালরা জানান, মেঘনার মধ্যবর্তী এসব চরগুলোর খবর রাখে না কেউ।

এ ব্যাপারে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. প্রদীপ কুমার কর্মকার জানান, জেগে ওঠা চরগুলো বন বিভাগ নিয়ে নেয়। সরকার যদি প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে কিছু কিছু চর মহিষ মালিকদের বরাদ্দ দেয় তাহলে সেখানে নিরাপদ চারণ ভূমি করা যাবে। আর তাতে মহিষের খাদ্যসহ বিভিন্ন সংকট সহজেই মোকাবেলা করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর