৪২৫ কোটি ডলার অর্থ সহায়তা পাবে বাংলাদেশ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 18:08:06

রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য প্রকল্প এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশকে সোয়া ৪ বিলিয়ন ডলার সমপরিমাণ অর্থ সহায়তা দেওয়া হবে। বাংলাদেশ উন্নয়ন ফোরাম-বিডিএফের এবারের সম্মেলনে ৪২৫ কোটি ডলার প্রতিশ্রুতি পাওয়া গেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার (২ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, বিডিএফের এবারের সম্মেলনে অর্থসহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে। এর মধ্যে ১ দশমিক ২ বিলিয়ন বা ১২০ কোটি ডলার জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় আগামী ৪ বছরে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা। এ অর্থ ঋণ নয় অনুদান হিসেবে দেবে তারা।

অর্থমন্ত্রী বলেন, ‘বিশ্বব্যাংক সম্প্রতি রোহিঙ্গা এবং স্থানীয় জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করে ২টি চলমান প্রকল্পে অতিরিক্ত ও একটি নতুন প্রকল্পে ৩৫০ মিলিয়ন ডলার অর্থ অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। এসব অর্থ বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠী ও রোহিঙ্গা ক্যাম্পের আশপাশের স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ব্যবহার করা হবে। এছাড়া এ ফোরামে জাইকা ২ দশমিক ৭ বিলিয়ন বা ২৭০ কোটি ডলার লোন দেবে। এ লোন দিয়ে ৬টি প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর