বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সর্বোচ্চ ১০ হাজার টাকা অ্যালাউন্স

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 19:07:26

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে সুশাসন ও আর্থিক শৃঙ্খলা নিশ্চিত করতে অভিন্ন হারে সিন্ডিকেট ও অর্থ কমিটির সভার সিটিং অ্যালাউন্স নির্ধারণ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সোমবার (৩ ফেব্রুয়ারি) সিদ্ধান্তটি দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারদের চিঠির মাধ্যমে জানানো হয়েছে।

বর্তমানে দেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত সিন্ডিকেট, অর্থ কমিটি ও একাডেমিক কাউন্সিল ও নিয়োগ কমিটির সভায় আগত আমন্ত্রিত সদস্যগণকে সিটিং অ্যালাউন্স বাবদ বিভিন্ন হারে ভাতা প্রদান করা হয়।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী সিন্ডিকেট সভার ক্ষেত্রে ন্যূনতম চার হাজার টাকা থেকে সর্বোচ্চ দশ হাজার টাকা, অর্থ কমিটির সভার জন্য ন্যূনতম তিন হাজার পাঁচশত টাকা থেকে সর্বোচ্চ আট হাজার টাকা এবং একাডেমিক কাউন্সিল ও নিয়োগ কমিটির জন্য তিন হাজার টাকা থেকে সর্বোচ্চ ছয় হাজার টাকা অ্যালাউন্স নির্ধারণ করা হয়।

আমন্ত্রিত সদস্যরা প্রাপ্যতা অনুযায়ী প্রকৃত যাতায়াত ভাড়া পাবেন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিটি ২ ফেব্রুয়ারি ২০২০ তারিখে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারদের পাঠানো হয়েছে।

চিঠির নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও অনুসরণের জন্য অনুরোধ জানানো হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এ সিন্ডিকেট, অর্থ কমিটি ও একাডেমিক কাউন্সিল গঠনের বিষয়টি উল্লেখ রয়েছে।

বর্তমানে দেশে ১০৫ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৬ টিতে শিক্ষাকার্যক্রম চালু আছে।

এ সম্পর্কিত আরও খবর