রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সক্রিয় ভূমিকা চায় বাংলাদেশ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-31 12:09:20

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ তৈরি করতে মিয়ানমারকে বোঝাতে সিঙ্গাপুরের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

সোমবার (০৩ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে সিঙ্গাপুরের অনাবাসী হাই কমিশনার ডেরেক লো ইউ- টুসে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এ আহ্বান জানান। রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তার জন্য সিঙ্গাপুরকে ধন্যবাদ জানান মন্ত্রী।

হাই কমিশনারকে আসিয়ান প্ল্যাটফর্মে রোহিঙ্গা সঙ্কট বিষয়ে আলোচনার প্রক্রিয়া সহজ করার জন্য আহ্বান জানান ড. মোমেন। হাই কমিশনার এই সংকটের টেকসই সমাধানের জন্য সিঙ্গাপুরের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন।

পররাষ্ট্রমন্ত্রী হাই কমিশনারকে স্বাগত জানান এবং বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যকার উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্কের কথা স্মরণ করেন। তিনি উল্লেখ করেন যে, সিঙ্গাপুর বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের অংশীদার।

সিঙ্গাপুর বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিদ্যমান বিনিয়োগের সুযোগগুলো ব্যবহার করলে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বাড়ানো যেতে পারে। সেক্ষেত্রে পররাষ্ট্রমন্ত্রী সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য আহ্বান জানান।

বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে বৈধ শ্রমিক নেয়ার প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী । তিনি আরও পরামর্শ দেন, সিঙ্গাপুর সরকার দক্ষ, আধা দক্ষ পেশাদার বিশেষত নার্স এবং আইটি পেশাদারদের নিয়োগ দিতে পারে। বাংলাদেশ ২৮টি হাই-টেক পার্ক প্রতিষ্ঠা করেছে এবং নার্সদের বিদেশে কাজ করার জন্য উপযুক্ত প্রশিক্ষণ প্রদান করছে।

ড. মোমেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। হাই কমিশনার ড. মোমেনকে সিঙ্গাপুর সফরেরও আমন্ত্রণ জানান।

এ সম্পর্কিত আরও খবর