করোনা ভাইরাস: হজ ক্যাম্পে সন্দেহ হলেই করা হচ্ছে পরীক্ষা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 04:19:10

বর্তমানে করোনা ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী আতঙ্ক সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে চীনসহ ২৫টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ৩৬০ জন মারা গেছে। এর মধ্যে চীনে ৩৫৯ জন ও ফিলিপাইনের ১ জন রয়েছে।

এদিকে চীনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে উহান প্রদেশ থেকে ৩ শতাধিক বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চীন ফেরত ৩১১ বাংলাদেশির মধ্যে সিএমএইচে রয়েছে ৩ পরিবারের ৮ জন এবং হজ ক্যাম্পে রয়েছে ৩০৩ জন।

জানা গেছে, হজ ক্যাম্পে থাকা ৩০৩ জনের কেউই করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। তবে তাদের শারীরিক অবস্থা সন্দেহজনক মনে হলেই করা হচ্ছে থার্মাল টেস্ট। এছাড়া সামান্য সর্দি–কাশির লক্ষণ দেখা গেলেই স্পেশাল রুমে নেয়া হচ্ছে। তবে হজ ক্যাম্পের ভেতরের পরিবেশ স্বাভাবিক রয়েছে। চীনে প্রথম এই করোনা ভাইরাস দেখা দেয়। 

হজ ক্যাম্পের ভেতরে থাকা চীন ফেরত বাংলাদেশিদের সঙ্গে মোবাইলে কথা বলে জানা গেছে, প্রথম যখন তাদের হজ ক্যাম্পের ভেতরে আনা হয়েছিল তখন সামান্য কিছু সমস্যা হয়েছিল। কিন্তু এখন আর কোনো সমস্যা নেই। তারা সরকারের এমন পদক্ষেপ গ্রহণে সন্তুষ্ট। এখন অপেক্ষা শুধু স্বজনদের কাছে ফিরে যাওয়ার।

খুলনার কাজী নাফিজ আনাম চীনের উহান শহরের একটি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রথম সেমিস্টারে পড়াশোনা করছেন। তিনি চীন ফেরত ৩১১ বাংলাদেশির মধ্যে একজন। বর্তমানে তিনি হজ ক্যাম্পে রয়েছেন।

তিনি মোবাইল ফোনে বার্তা২৪.কমকে জানান, হজ ক্যাম্পে চীন ফেরত ৩০৩ জন বাংলাদেশি সুস্থ রয়েছে। তাদের কারো শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়নি। তবে ভেতরে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। কারো সর্দি–কাশি দেখা দিলেই আলাদা করে পরীক্ষা করা হচ্ছে। এখানে আনার পর প্রায় ৮-১০ জনের সর্দি–কাশি হয়। তবে কারো শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়নি।

চীন ফেরত যেসব বাংলাদেশি হজ ক্যাম্পে রয়েছেন তাদের সঙ্গে কথা বলে আরও জানা যায়, চীনে তাদের ৫ বার করে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। কারো শরীরে করোনা ভাইরাস নেই বিষয়টি নিশ্চিত হওয়ার পরেই তাদের দেশে আসতে দিয়েছে চীন কর্তৃপক্ষ।

এদিকে চীন ফেরত বাংলাদেশিদের স্বজনরা প্রিয়জনের খোঁজখবর নিতে হজ ক্যাম্পে ভিড় জমাচ্ছেন। কিন্তু দায়িত্বরতরা পূর্ব ঘোষণা অনুযায়ী কাউকে ভেতরে যেতে দিচ্ছেন না। এছাড়া হজ ক্যাম্প ও এর আশপাশের এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েকটি ইউনিট কাজ করছে।

খুলনার কাজী নাফিজ আনামের বাবা কাজী তরিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘বাড়ি ফেরার জন্য আমার ছেলেকে কিছু টাকা দিতে এসেছিলাম। আমাকে ভিডিও কল দিয়ে কিছু টাকা চেয়েছিল। কিন্তু টাকা ভেতরে দেয়া যাবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে ছেলে ভালো আছে বলে আমাকে ভিডিও কলে জানিয়েছে।’

করোনা ভাইরাসের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এক সংবাদ সম্মেলনে জানান, এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত রোগী বাংলাদেশে পাওয়া যায়নি। করোনা ভাইরাসে আক্রান্ত যদি কাউকে শনাক্ত করা যায়, তবে সঙ্গে সঙ্গে তাকে আলাদা করে চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে সরকার। সেই লক্ষ্যে কাজ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর