জ্ঞান অর্জনে বইয়ের কাছে যেতে হবে

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-26 01:02:36

‘পড়ব বই, গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় গ্রন্থাগার দিবস পালন উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়‌েছে।

বুধবার (৫ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কবি কাজী নজরুল ইসলাম কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নেতৃত্বে শোভাযাত্রাটি কটকা স্মৃতিস্তম্ভ হয়ে হাদি চত্ত্বর থেকে অদম্য বাংলার সামনে গিয়ে শেষ হয়।

এসময় সংক্ষিপ্ত বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, যুবকেরা শিক্ষার্থীরা সন্ধ্যার পর মাঠ-ঘাটে আড্ডা দেয়, কিন্তু তারা বই নিয়ে বসে না। গ্রন্থাগারে যায় না। জ্ঞান অর্জনে বইয়ের কাছে যেতে হবে, লাইব্রেরিতে যাতায়াত বাড়াতে হবে। জ্ঞান আহরণের মাধ্যমে সমৃদ্ধ জাতি গঠনে বইয়ের বিকল্প নেই।

তিনি বলেন, বই নিয়ে নাড়াচাড়া করলেও জ্ঞান বাড়ে, এমনকি বইয়ের ভেতরে না গেলেও বইয়ের প্রথমে যে ভূমিকা দেওয়া থাকে তা পড়েও অনেক কিছু জানা যায়। বইটি পড়ার সময় কোন প্রকাশনা সংস্থা সেটা প্রকাশ করেছে তাও জানা দরকার। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু নিজে বই পড়তে ভালোবাসতেন, তিনি নিজে বই লিখেছেন। চীন সফর নিয়ে তাঁর লেখা সম্প্রতি একটি বই প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীদের প্রতি তিনি এবারের গ্রন্থাগার দিবসের প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বছরই বই পড়ার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান। স্বাগত বক্তব্য রাখেন গ্রন্থাগারিক ড. কাজী মোখলেছুর রহমান। সঞ্চালনা করেন উপ-গ্রন্থাগারিক কাজী ফেরদৌস। এ সময় বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারিসহ খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও জাতীয় গ্রন্থাগার দিবস ২০২০ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে লাইব্রেরির সামনে এসে শেষ হয়।

র‍্যালির পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও অ্যাকটিং ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ।

বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিয়ান মোঃ আক্কাছ উদ্দিন পাঠান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আবু ইউসুফ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর