জামিন জালিয়াত চক্রের মূল হোতাসহ গ্রেফতার ৪

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 04:16:16

নিম্ন আদালতে কোনো আসামির জামিন আটকে গেলে কাগজপত্র জালিয়াতি করে উচ্চ আদালত থেকে জামিন করে দেওয়া এক চক্রের সন্ধান পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। চক্রটির মূল হোতাসহ চারজনকে গ্রেফতার করা হয়েছে।

বুধবার (০৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি‘র প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডি ঢাকা মেট্রো দক্ষিণের বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মোহাম্মদ কামরুজ্জামান।

গ্রেফতার চারজন হলেন— হারুন-অর-রশিদ ওরফে হারুন, দেলোয়ার হোসেন, এ বি এম রায়হান ও শামীম রেজা। গ্রেফতার চারজনই উচ্চ আদালতে বিভিন্ন উকিলের সহযোগী হিসেবে কাজ করতেন।

এসএসপি মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ২০১৪ সালে রাজবাড়ী থেকে চরমপন্থি দলের আঞ্চলিক কমান্ডার ইয়ার আলীকে অস্ত্রসহ গ্রেফতার করে পুলিশ। ২০১৪ সালের নভেম্বরেই মামলার একমাত্র আসামি হিসেবে তার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

ওই মামলায় নিম্ন আদালত আসামি ইয়ার আলীর জামিন নাকচ করে দিলে উচ্চ আদালতের শরণাপন্ন হন। ২০১৭ সালে উকিল মুসরোজ ঝর্ণা সাথির মাধ্যমে একটি আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালত ইয়ার আলীর ৬ মাসের জামিন দেন।

চরমপন্থি দলের আঞ্চলিক কমান্ডারের জামিন পাওয়ার বিষয়টি খটকা লাগলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহম্মেদ রাজবাড়ীর আদালত থেকে মামলার মূল কাগজপত্র তলব করেন। এরপর সেসব কাগজপত্র এবং উচ্চ আদালতের কাগজপত্র মিলিয়ে দেখলে জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। পরবর্তীতে তিনি এসব কাগজপত্র উচ্চ আদালতে পেশ করলে আসামির জামিন বাতিলসহ জালিয়াতির সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আদেশ দেন আদালত।

এসএসপি কামরুজ্জামান বলেন, এ চক্রটি ইতোমধ্যে কাগজপত্র জালিয়াতি করে দেশের বিভিন্ন আদালত থেকে অন্তত ৫০ জন আসামির জামিন পাইয়ে দিয়েছেন। এর সঙ্গে জড়িত অন্তত আরো ৫-৬ জনের নাম আমরা পেয়েছি। আশা করছি খুব শিগগিরই তাদের গ্রেফতার করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর