বাংলাদেশ-যুক্তরাষ্ট্র আন্তঃমন্ত্রণালয় কোর্স অনুষ্ঠিত

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-16 05:01:38

সন্ত্রাসবাদবিরোধী সহযোগিতা জোরদার করতে যুক্তরাষ্ট্র দূতাবাসের উদ্যোগে ২-৬ ফেব্রুয়ারি এক-সপ্তাহের আন্তঃমন্ত্রণালয় কোর্স অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আন্তঃসংস্থা সন্ত্রাসবাদবিরোধী সহযোগিতা, সঙ্কট পরবর্তী কার্যকর প্রতিক্রিয়া, সক্ষমতা এবং প্রাতিষ্ঠানিক দৃঢ়তা জোরদার করা ছিল কোর্সের মূল লক্ষ্য। যুক্তরাষ্ট্রের জয়েন্ট স্পেশাল অপারেশনস ইউনিভার্সিটির (জেএসওইউ) সদস্যরা এই কোর্সটির নির্দেশনা দেন।

কোর্সটিতে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ (সেনা, নৌ ও বিমানবাহিনীসহ), কাউন্টার-টেরোরিজম ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং পুলিশ বিশেষ শাখাসহ বেশ কয়েকটি মন্ত্রণালয় ও নিরাপত্তা বিষয়ক সংস্থার ২৯ জন কর্মকর্তা যোগ দেন। তারা ইন্টারেক্টিভ প্রশিক্ষণে অংশ নেন।

কোর্সে অংশগ্রহণকারীরা পরিকল্পনা তৈরি করা, কৌশলগত যোগাযোগ স্থাপন এবং নীতি প্রণয়ন সম্পর্কে জ্ঞান লাভ করেন। কোর্সটি অংশগ্রহণকারীদের জন্য নতুন ধারণা এবং দৃষ্টিভঙ্গি বিনিময় করার একটি উন্মুক্ত ফোরাম হিসেবে ভূমিকা রাখে। কয়েকটি সূচনা বক্তৃতার পরে কোর্সে অংশগ্রহণকারীদের কয়েকটি দলে বিভক্ত করে চলমান ইস্যুগুলোতে একটি কাল্পনিক আন্তঃসরকার নীতিমালা তৈরি করতে একত্রে কাজ করার দায়িত্ব দেওয়া হয়।

এ সময় ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ এর জরুরি অবস্থায় এবং সংকট মোকাবেলায় সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। এই কোর্সটি আমাদের শক্তিশালী এবং স্থায়ী নিরাপত্তা অংশীদারিত্বের আরেকটি উদাহরণ।

এ সম্পর্কিত আরও খবর