‘তরুণদের হাত ধরেই এগিয়ে যাচ্ছে দেশ’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 06:26:52

তরুণদের হাত ধরেই দেশ এগিয়ে যাচ্ছে এবং ভবিষ্যতেও এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন হাঙ্গার প্রজেক্টের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার।

তিনি বলেছেন, ‘পরনির্ভরশীলতার যে মানসিকতা এখনো অনেকের মধ্যে আছে, তারা তরুণদের এখনো ছুঁতে পারেনি।’

শনিবার (৮ ফেব্রুয়ারি) আগারগাঁও এলজিইডি ভবনের অডিটোরিয়ামে দু’দিনব্যাপী ইয়ুথ এন্ডিং হাঙ্গারের ১৭তম জাতীয় যুব সম্মেলনের শেষ দিন তিনি এসব কথা বলেন।

বদিউল আলম তরুণদের উদ্দেশে বলেন, ‘তোমরাই বাংলাদেশ, তোমরাই ভবিষ্যৎ। তোমাদের হাত ধরেই এ দেশ পরিবর্তিত হচ্ছে এবং হবে। সত্তরের প্রথমদিকে যে ক্ষুধা-দারিদ্র্য এবং সমস্যা জর্জরিত বাংলাদেশ ছিল, তা আমরা অনেক পেছনে ফেলে এসেছি। তার পেছনে এই তারুণ্যের শক্তি কাজ করেছে। এই শক্তিকে পুরোপুরি কাজে লাগাতে পারলেই আমরা সামনের দিকে এগোতে পারব। আমরা মাথা উঁচু করে দাঁড়িয়ে বলতে পারব দেখো বিশ্ববাসী আমরাও পারি।’

এ সময় ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ বলেন, ‘বাংলাদেশের সবচেয়ে বড় জনগোষ্ঠী এখন তরুণ। সেই তরুণ জনগোষ্ঠীর মধ্যে পরিবর্তনের যে আকাঙ্ক্ষা, দেশকে পরিবর্তনের যে চেষ্টা এটাই হল বড় একটি সুবিধা। যেটা বেশিরভাগ দেশেই নেই। তবে বেশিদিন এমন থাকবে না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই তরুণরাও ঝিমিয়ে পড়বে। তাই বর্তমান সময়টাকে যতভাবে সম্ভব কাজে লাগাতে হবে।’

ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের তরুণ সদস্যদের অঙ্গীকারগুলো হলো- আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণ সমাজের সৃজনশীল ও অন্তর্নিহিত শক্তির বিকাশ ঘটানো, সামাজিক আন্দোলন গড়ে তুলতে দেশজুড়ে গণজাগরণ সৃষ্টি করা, শিক্ষাই উন্নয়নের হাতিয়ার এ বিশ্বাসকে ধারণ করে নিরক্ষরতা দূরীকরণ, মাদকের ছোবল থেকে সমাজকে মুক্ত রাখা, কুসংস্কার প্রতিরোধ এবং বিজ্ঞানমনস্ক যুক্তিবাদী হিসেবে তরুণ সমাজকে গড়ে তোলা, উদার ও বহুত্ববাদী সমাজ গড়ে তোলার লক্ষ্যে সামাজিক সম্প্রীতি প্রতিষ্ঠায় কাজ করে যাওয়া, অধিকারবঞ্চিতদের জীবনমান উন্নয়নের প্রচার অভিযান পরিচালনা করা, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সচেতনতা সৃষ্টি করা, নগরগুলোকে অধিকতর বাসযোগ্য করে গড়ে তোলা, সমমনা বিভিন্ন তরুণ যুব সংগঠনের সঙ্গে অংশীদারিত্বমূলক সম্পর্ক শক্তিশালী করা ও ক্ষুধামুক্ত আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে উজ্জীবিত হওয়া।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর সোসাইটির সদস্য শাহনাজ করিম, ইউএসএর মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউনসহ ইউন্ডিং হাঙ্গার বাংলাদেশের সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর