রংপুরের আকবর আলির বিশ্বকাপ জয়

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-24 17:25:43

টিভির পর্দা থেকে গোটা দেশ যখন চোখের পলক ফেলছে না। তখন দু'’ত তুলে কান্না জড়িত কণ্ঠে আল্লাহ্‌ আল্লাহ্‌ আকুতিতে ব্যস্ত রংপুরবাসী। কারণ, বাংলাদেশকে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে দেওয়া জুনিয়র টাইগারদের অধিপতি আকবর আলি তখনও মাঠ কাঁপাচ্ছিলেন।

হঠাৎ বৃষ্টিতে মাঠ ভিজলেও তখন ভারতের জিভ শুঁকিয়ে গেছে। রান রেট আর ব্যাট বলের অংকে বাংলাদেশ যে নিশ্চিত জয়ের দ্বারপ্রান্তে তা কোনো মতে ঠেকানো গেল না। বাংলাদেশ বিশ্বকাপ জিতলো। অনূর্ধ্ব-১৯ যুবাদের হাত ধরে প্রথমবারের মতো ফাইনালে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল আকবরের বাংলাদেশ।

আর এই জয় নিশ্চিত করতে বুদ্ধি দিয়ে মাঠে লড়াই করা রংপুরের আকবর আলি যে প্রশংসা কুড়িয়েছেন তা সত্যি বিস্ময়ের। এখন প্রশংসায় ভাসা আকবরের জন্য আনন্দে ভাসছে রংপুরবাসী।

কে এই আকবর আলি

রংপুর মহানগরীর পশ্চিম জুম্মাপাড়া এলাকার মোস্তফা ও সাহিদা দম্পতির ক্রিকেট পাগল ছেলে আকবর আলি। মাত্র ৬ বছর বয়সে পাড়ার গলিতে টেপ টেনিস বল আর ভাঙা ব্যাটে খেলা শুরু করেছিলেন। যেন ক্রিকেট না বুঝেই ক্রিকেটের প্রতি ঝোঁক। এভাবেই খেলতে খেলতে বড় ভাইয়ের পরামর্শে একাডেমিতে অনুশীলন শুরু হয় তার।

আকবর আলিকে নিয়ে রংপুরবাসী উল্লাস

ক্লাস সিক্সে উঠে রংপুরের অসীম মেমোরিয়াল ক্রিকেট একাডেমিতে ভর্তি হন। সেখানে অঞ্জন সরকারের হাত ধরে রংপুর জিলা স্কুলের মাঠে তার ক্রিকেটের সত্যিকারের হাতেখড়িটাও হয়ে যায়।

যেভাবে ক্রিকেট যোদ্ধা হয়ে ওঠা

২০১২ সালে দেশের সেরা ক্রীড়াশিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতে ভর্তি হন আকবর আলি। তারপর শুধুই তার এগিয়ে যাওয়ার গল্প। বিকেএসপির বয়সভিত্তিক দলে খেলে সুযোগ পেয়ে যান জাতীয় অনূর্ধ্ব-১৭ দলে। নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাও হতে থাকে সমানতালে। শুধু ক্রিকেট নিয়েই অবশ্য পড়ে থাকেননি আকবর। পড়াশোনাটাও দারুণভাবে করেছেন তিনি।

আকবরের পড়ালেখা

২০১৬ সালে তার এসএসসি পরীক্ষার সময় চলছিল প্রথম বিভাগ ক্রিকেট লিগ। তখন খেলা ও লেখাপড়া দুটিই সামলেছেন দারুণ মনোযোগে। এসএসসিতে জিপিএ-৫ পান তিনি। এইচএসসিতে জিপিএ ৪.৪২।

আনন্দ মিছিল করেছে ক্রিকেট অনুরাগীরা

সবকিছুতে ভালো করার ধারাবাহিকতায় এবার বাংলাদেশ যুবদলের নেতৃত্বের ভার তার কাঁধে। দক্ষিণ আফ্রিকার আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেতৃত্বের ভার সামলে চমক দেখালেন আকবর আলি।

অপরাজিত জয়ের নায়ক

হোক না বয়সভিত্তিক দলের বিশ্বকাপ, বাংলাদেশ যে এবারই প্রথম বিশ্বকাপের ফাইনালে উঠেছে এবং জিতেছে! সিনিয়র টাইগাররা যা করে দেখাতে পারেনি এবার তা করে দেখালেন আকবর বাহিনী।

এদিকে, বিশ্বকাপ জয়ে দেশের অন্যান্য জেলার মতো রংপুরেও আনন্দে ভাসছে ক্রিকেট অনুরাগীরা। রাতে নগরীর বিভিন্ন স্থানে আনন্দ মিছিল হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর