ভবিষ্যতে ড্রোন তৈরি করবে বাংলাদেশ: সালমান এফ রহমান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 15:38:46

শুধু হালকা প্রকৌশল পণ্য নয় ভবিষ্যতে বাংলাদেশ ড্রোনও তৈরি করবে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনি বলেন, ভবিষ্যতে অনেক বড় বাজার তৈরি হবে। তাই হালকা হালকা প্রকৌশল শিল্প পণ্য খাতে অবশ্যই দক্ষতা উন্নয়ন প্রয়োজন। তবে তাতেই হবে না এর সঙ্গে প্রযুক্তির সমন্বয়ও ঘটাতে হবে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় হালকা প্রকৌশল শিল্প পণ্য প্রদর্শনী-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এসএমই সেক্টর এর কথা উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, এসএমই সেক্টরের সবচেয়ে বড় সমস্যা হল অর্থায়নের সমস্যা। তার জন্য আমাদের অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে হবে এবং বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বসে ঠিক করতে হবে। এই সেক্টরকে কীভাবে লো কস্ট ফাইন্যান্সিং করতে পারি তা ঠিক করতে হবে। তা না হলে হালকা প্রকৌশল খাতের পরিবর্তন হবে না। কারণ, যে কোনো অর্থনীতির ব্যাকবোন হলো এসএমই সেক্টর।

হালকা প্রকৌশল শিল্প পণ্য প্রদর্শনীতে সালমান এফ রহমান/ ছবি: বার্তা২৪.কম

তিনি বলেন, অনুকূল পরিবেশ তৈরি হলে আমরা যে পারি, তা কিন্তু আমরা দেখিয়ে দিয়েছি। আমাদের শুধু প্রয়োজন দক্ষতা উন্নয়ন। চতুর্থ শিল্প বিপ্লবে আমরা এসে গেছি, এ সময়ে যে ধরনের দক্ষতা উন্নয়ন প্রয়োজন তাই করতে হবে।

অর্থনীতির দুর্বলতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের অর্থনীতির একটি বিশেষ দুর্বলতা হলো রফতানি শুধু গার্মেন্টস খাতের ওপর নির্ভরশীল। তবে এই খাতে বৈচিত্র্য আনার জন্য চেষ্টা করছে সরকার। কিন্তু তার জন্য সরকারের পাশাপাশি সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষকে হালকা প্রকৌশল পণ্যের বছর বলে উল্লেখ করেছেন বলেও জানান তিনি।

বক্তব্য শেষে হালকা প্রকৌশল পণ্য প্রদর্শনী উদ্বোধন করেন সালমান এফ রহমান। এরপর প্রত্যেকটি স্টল ঘুরে দেখেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল হালিম, ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আব্দুর রাজ্জাকসহ ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা।

এ সম্পর্কিত আরও খবর