পর্যটন নতুন সম্ভাবনার জায়গা হচ্ছে সাগর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 07:55:33

বাংলাদেশকে বিশ্বের দরবারে উন্নীত করে সমুদ্রকে কাজে লাগানোর বিকল্প নেই। সমুদ্র হচ্ছে দেশের পর্যটনের নতুন সম্ভাবনার ক্ষেত্র বলেন মনে করেন সাগর ও পর্যটন বিশেষজ্ঞ আলোচকরা। তারা বলছেন, সমুদ্রই হতে পারে দেশের অর্থনীতির প্রধান খাত।

মঙ্গলবার (১১ ফেব্রয়ারি) রাজধানীর মেরুল বাড্ডার সেঞ্চুরি সেন্টার মিলনায়তনে পরিবেশ ও পর্যটন সাংবাদিকদের সঙ্গে আলোচনা সভায় বক্তরা এসব কথা বলেন। ‘পর্যটন সম্ভাবনা বিকাশে পরিবেশ সংরক্ষণ ও সমুদ্র পর্যটন উন্নয়নে করণীয়’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ট্যুরিজম অ্যাক্সপ্লোরারস অ্যাসোসিয়েশন, সেভ আওয়ার সি'র এবং মেরিন জার্নালিস্টস নেটওয়ার্কের।

অনুষ্ঠানে বাংলাদেশ টুরিজম ফাউন্ডেশনের সভাপতি মোখলেছুর রহমান বলেন, পর্যটন কি বুঝতে হবে।পযর্টনের বিকাশ করতে হবে। তবে তা হতে হবে দেশ ও স্থানীয় সংস্কৃতি ঠিক রেখে। এ ক্ষেত্রে প্রাণ ও প্রকৃতিকে ঠিক রেখে কিভাবে পর্যটন করা যায় সেটার দিকে গুরুত্ব দিতে হবে।

সেভ আওয়ার সি'র প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ারুল হক বলেন, সমুদ্রকে ঘিরে সম্ভবনা তৈরি হয়েছে। সমুদ্রেই হতে পারে অর্থনীতির প্রধান খাত। তাই দ্রুত একটি পরিকল্পনা তৈরি করে সমুদ্রকে কাজে লাগাতে হবে।

মেরিন জার্নালিস্টস নেটওয়ার্কের সভাপতি মাহমুদ সোহেল বলেন, বিশ্বের দরবারে যেকোনো দেশকে পরিচিত করতে টুরিজম হচ্ছে বড় মাধ্যম।দেশকে এগিয়ে নিতে হলে টুরিজমকে এগিয়ে নিতে হবে। তবে এই টুরিজম হতে হবে পরিবেশবান্ধব। এ জন্য দেশে এখন যারা সমুদ্র, পরিবেশ এবং টুরিজম নিয়ে কাজ করে তাদের আরও সচেতন হতে হবে।

আলাদা সমুদ্র মন্ত্রনালয়য়ের দাবি জানিয়ে তিনি বলেন, সমুদ্র বিজয়ের পর থেকে এখন পর‌্যন্ত ১৮টি মন্ত্রনালয় কাজ করছে।ফলে মন্ত্রনালয়গুলোর মধ্যে সমন্বয়হীনতার কারণে কোনো কাজই সানে এগুচ্ছে না। দেশের অর্থনীতির স্বার্থে আলাদা সমুদ্র মন্ত্রণালয়ের প্রয়োজন।

বাংলাদেশ টুরিজম অ্যাক্সপ্লোরারস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শহিদুল ইসলাম সাগরের সভাপতিত্বে ও পরিচালক (মিডিয়া ও কমিউনিকেশন) কেফায়েত শাকিলের সঞ্চালনায় মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন,বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার অ্যাসোসিয়েশনের উপদেষ্টা এম জি আর নাছির মজুমদার, পরিচালক(অপারেশান)কিশোর রায়হান, পরিচালক (রিসার্চ) শাহরিয়ার হোসেন, মেরিন জার্নালিস্টস নেটওয়ার্কের সহসভাপতি কাওছারা চৌধুরী কুমু, কার্যনির্বাহী সদস্য আনিসুল হক, এবং সেভ আওয়ার সি-এর সদস্য জসিম হাসান সোহেল ও আক্তারুজ্জামান।

 

এ সম্পর্কিত আরও খবর