রূপপুরের প্যাসিভ কোর ফ্লাডিং সিস্টেম নির্মাণে অগ্রগতি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 13:31:12

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের (দ্বিতীয় ইউনিট) হাইড্রো অ্যাকুম্যুলেটরের প্রথম বডি-পার্টস নির্মাণ কাজ শেষ হয়েছে। রাশিয়ার পেত্রজাভদস্কে এম-টেকনোলজির কারখানায় এগুলোর নির্মাণ কাজ চলছে।

এই এম-টেকনোলজি রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের মেশিন প্রস্তুতকারী ডিভিশন এটমএনার্গোমাসের একটি প্রতিষ্ঠান। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় প্যাসিভ কোর ফ্লাডিং সিস্টেম একটি গুরুত্বপূর্ণ উপাদান। রিয়্যাক্টরের প্রাইমারি সার্কিটে কোনো বড় ধরনের কুল্যান্ট দুর্ঘটনা ঘটলে তাপ অপসারণের কাজে এটির ভূমিকা রয়েছে।

সিস্টেমটিতে পুরু দেয়ালযুক্ত আটটি হাইড্রো অ্যাকুম্যুলেটর থাকবে, প্রতিটির ধারণ ক্ষমতা ১২০ কিউবিক মিটার। রিয়্যাক্টর চলাকালীন হাইড্রো অ্যাকুম্যুলেটরগুলো বোরিক এসিড দ্রবণ দিয়ে পূর্ণ থাকে এবং এই দ্রবণ রিয়্যাক্টর কোরের শীতলীকরণে কাজ করে।

প্রতিটি হাইড্রো অ্যাকুম্যুলেটরের বডিতে তিনটি স্তর থাকে, প্রতিটির ওজন ১৫ দশমিক ৫ টন। অন্যান্য যন্ত্রাংশসহ একটি হাইড্রো অ্যাকুম্যুলেটরের ওজন প্রায় ৭৭ টন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের রিয়্যাক্টর হল এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি প্রস্তুত করছে এটমএনার্গোমাস। প্রতিষ্ঠানটি রিয়্যাক্টর, বাষ্প জেনারেটর, পাম্প এবং হিট-এক্সচেঞ্জ মেশিনারি প্রস্তুত করে থাকে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রতিটি ১২০০ মেগা-ওয়াট ক্ষমতাসম্পন্ন দু’টি ইউনিট থাকবে। প্রতিটি ইউনিটে থাকছে সক্রিয় এবং স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থা। বাংলাদেশের প্রথম এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ায় ডিজাইনকৃত ৩ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর