স্বাস্থ্য সুরক্ষায় খাদ্যে ট্রান্সফ্যাট নি‍র্মূলে ৯ দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 12:36:46

খাদ্যে ট্রান্সফ্যাটের উচ্চমাত্রা নিয়ন্ত্রণে বাংলাদেশে কোনো নীতিপদক্ষেপ না থাকায় ভোক্তা স্বাস্থ্য চরম হুমকির মুখে রয়েছে। ট্রান্সফ্যাট মানুষের হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি করে। স্বাস্থ্য সুরক্ষায় খাদ্যদ্রব্যে ট্রান্সফ্যাট নির্মূল করতে করণীয় পদক্ষেপ উল্লেখ করে  ৯ দফা ভোক্তা দাবিনামা তুলে ধরা হয়।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সিরডাপ মিলনায়তনে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এবং প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) সম্মিলিতভাবে ‘খাদ্যে ট্রান্স ফ্যাট, হৃদরোগ ঝুঁকি এবং করণীয়: ভোক্তা পরিপ্রেক্ষিত’ শীর্ষক এক আলোচনা সভায় এই দাবি তুলে ধরা হয়।

আলোচনা সভায় উপস্থিত প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, স্বাস্থ্য সুরক্ষায় খাদ্যে ট্রান্সফ্যাট নির্মূলে দ্রুততম সময়ের মধ্যে ৯ দফা ভোক্তা দাবিনামা বাস্তবায়ন করা হবে। ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণে প্রয়োজনে পুরাতন আইন সংস্কারের মাধ্যমে যুগোপযোগী করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে গ্লোবাল হেলথ এডভোকেসি ইনকিউবেটর'র কান্ট্রি কো-অর্ডিনেটর মুহাম্মদ রুহুল কুদ্দুস বলেন, বাংলাদেশ থেকে এখন খাদ্যপণ্য বিদেশে রফতানি করা হয়। সুতরাং ট্রান্সফ্যাট নির্মূল করা না গেলে তারা আমাদের এসব পণ্য কিনবেনা এবং আমরা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হব।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সম্মানিত সদস্য মনজুর মোর্শেদ। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক বিগ্রেডিয়ার (অব.) আব্দুল মালিক ক্যাবের সভাপতি গোলাম রহমান । বাংলাদেশে স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) এর মহাপরিচালক মোঃ মুয়াজ্জেম হোসাইন, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর এনসিডিসি ডা. হাবিবুর রহমানসহ আরো অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর