শেষ মুহূর্তে ফুল বিক্রি করে খুশি চাষিরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-31 02:10:23


এক প্রহর পরেই বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্তের রঙিন উৎসবে মাতোয়ারা হবে দেশ। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও পালন হয় দিবস দু'টি। ফুল ছাড়া এই দিবস দু’টির মর্ম বোঝাই যেন দায়। তাই তো সাভারের বিভিন্ন বাজারে ফুল কিনতে ছুটে এসেছে ঢাকাসহ বিভিন্ন এলাকার পাইকারসহ মৌসুমি ফুল ব্যবসায়ীরা।

সাভারের বিরুলিয়ায় প্রায় ৩৫০ হেক্টর জমিতে ফুলের চাষ হয়। এর মধ্যে ৩৩৫ হেক্টর জমিতে চাষ হয় লাল গোলাপ। বাকি জমিতে জার্বেরাসহ অন্যান্য ফুলের চাষ হয়। এছাড়া জিপসি, রজনীগন্ধা, গাঁদাসহ বেশ কিছু ফুল চাষ হয় বিরুলিয়ার কয়েকটি গ্রামে। আর এসব ফুল স্থানীয় কয়েকটি বাজারে সন্ধ্যা থেকে প্রায় গভীর রাত পর্যন্ত বিক্রি হয়।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সাভারের বিভিন্ন ফুলবাজার ঘুরে দেখা যায়, লাল টুকটুকে গোলাপসহ বিভিন্ন ফুলের ফুলঝুরি নিয়ে বসেছে বিভিন্ন বাজারে। আর সেই বাজারগুলোতে ফুল কিনতে এসেছে ঢাকাসহ বিভিন্ন এলাকার পাইকার থেকে শুরু করে মৌসুমি ফুল ব্যবসায়ীরা।

সাভারের ফুল বাজার, ছবি: বার্তা২৪.কম

পাইকারী ফুলের ব্যবসায়ী হাসান বলেন, এবার ফুলের পাইকারি দাম অনেক বেশি। কিনতে ভয় করছে। ফুল বিক্রি না হলে সব লোকসান হবে। তাই হিসাব করে ফুল কিনতে সময় লাগছে। আগে ফুলের দাম এত ছিল না। এক দিনে দুই দিবস হওয়ায় ফুলের দাম বেড়ে গেছে বলে মনে হচ্ছে। তাছাড়া আজই শেষ দিন তাই ফুলের চাহিদা অনুযায়ী দাম বেড়েছে।

আরেক ব্যবসায়ী শ্যামল বলেন, যে ফুল কিনতাম প্রতি হাজার ৩ থেকে ৪ হাজার টাকায়, সেই ফুল এখন কিনতে হচ্ছে প্রতি হাজার ১০ থেকে ১২ হাজার টাকায়। হঠাৎ ফুলের দাম এত বৃদ্ধি পেয়েছে যা কিনে লাভে বিক্রি করতে পারবো কি না তা নিয়ে চিন্তায় আছি।

মৌসুমি ফুল ব্যবসায়ী আহসান বলেন, আমি অল্প করে ফুল কিনে রাস্তার পাশে বিক্রি করি। আগে ফুল বিক্রি করতাম ১০ থেকে ১৫ টাকা প্রতি পিস। আজ তা কিনতে হচ্ছে ১০ থেকে ১২ টাকায়। এবার তেমন লাভ করা যাবে না। শুধু ফুল সরবরাহ করা হবে।

ফুল ব্যবসায়ী মনির বলেন, এবার আমি ভালো দামে ফুল বিক্রি করেছি। যেহেতু এসব দিবসে ফুল বিক্রি বেশি হয়। তাই আমি আগাম প্রস্তুতি নিয়েছিলাম। ফুলের ফলন ভালো হয়েছে। বিক্রি করেও ভালো লাভ পেয়েছি। এরকম দাম পেলে আমাদের একটু লাভ হয়। না হলে খরচটা কোনোমতে ওঠে। এবার ফুল বিক্রি করে আমি অনেক খুশি।

এ সম্পর্কিত আরও খবর