পুঁজিবাজারে বিনিয়োগ ঝুঁকির শীর্ষে ৩ কোম্পানী  

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 23:11:29

 

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির শেয়ার বিনিয়োগ ঝুঁকির শীর্ষে অবস্থান করছে। মূল্য-আয় অনুপাতের (পি/ই) ভিত্তিতে এসব শেয়ারে বিনিয়োগ ঝুঁকি হিসেবে চিহ্নিত হয়েছে। কোম্পানিগুলোর শেয়ার প্রতি আয় বা ইপিএস অনুযায়ী শেয়ার দামও অনেক বেশিই। এ ধরনের কোম্পানিতে সতর্কতার সঙ্গেই বিনিয়োগের পরামর্শ পুঁজিবাজার সংশ্লিষ্টদের।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) তথ্যমতে বাজারে শেয়ার মূল্য-আয় অনুযায়ী সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে- মুন্নু জুট স্টাফলার্স, কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) ও মুন্নু সিরামিকস। চলতি বছর জুন (২০১৮) শেষে মুন্নু জুট স্টাফলার্সের পিই দাড়িয়েছে ৬৬৭২, কে অ্যান্ড কিউ কম্পানির ৪৫৬৯ এবং  মুন্নু সিরামিকস ইন্ডাস্ট্রিজের ২৮২৮।

বিশ্লেষকরা বলছেন, কোনো কোম্পানির পিই অনুপাত যত কম, ধরে নেয়া হয় ওই কোম্পানির শেয়ারে বিনিয়োগ ঝুঁকি ততই কম। আর যেসব কোম্পানিতে পিই বেশি, সেই কোম্পানিতে বিনিয়োগ ঝুঁকি বেশি। ৪০ বেশি পিই অনুপাতের কোম্পানিতে মার্জিন ঋণ দেওয়া হয়না।

শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত- কোম্পানির আয় ও পুঁজিবাজারে শেয়ার দামের সঙ্গে সম্পর্কিত। বছর কিংবা প্রান্তিক শেষে শেয়ার প্রতি আয় বা ইপিএস ও বাজার দামের ভিত্তিতে পিই নির্ধারিত হয়। অর্থাৎ একটি কোম্পানি বাজার দামকে ইপিএস দিয়ে ভাগ করলে পিই অনুপাত হিসাব করা হয়। পিই ধারণা অনুযায়ী, একটি কোম্পানির পিই অনুপাত যত হবে, বিনিয়োগ ফিরে পেতে ততদিন অপেক্ষা করতে হবে।

ডিএসই তথ্যমতে জুন পর্যন্ত মুন্নু জুট স্টাফলার্স কম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস ০.৫০ টাকা, আর মুন্নু সিরামিকসের ইপিএস ০.১১ টাকা। কোম্পানি দুটি বিনিয়োগকারীদের বোনাস লভ্যাংশ দিয়েছে। কে অ্যান্ড কিউ ইপিএস ০.৫ টাকা। এ কোম্পানিটি শেয়ার হোল্ডারদের কোনো লভ্যাংশ দিতে পারেনি।

এছাড়া সর্বশেষ বাজার দাম অনুযায়ী মুন্নু জুটের প্রতি শেয়ারের দাম ৪৩৩৭ টাকা। ইপিএসে বাড়তি কোনো উল্লম্ফন না থাকলেও শেয়ার দাম বেড়েই চলেছে। ডিএসই’র পক্ষ থেকে কয়েকদফা কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তবুও আকাশচুম্বী হয়েছে কম্পানীটির শেয়ার দাম। সেই হিসাব অনুযায়ী, সোমবার ২৩ জুন পর্যন্ত কোম্পানিটির পি/ই অনুপাত ৭৫৫২। আর মুন্ন সিরামিকসের শেয়ার দাম ৩৬৭টাকা। সে অনুযায়ী পি/ই দাঁড়িয়েছে ৩৩৪১। কে অ্যান্ড কিউ কম্পানীর সর্বশেষ শেয়ার দাম ১৮৩ টাকা। আর পি/ই ৩৬৬৬।

এ সম্পর্কিত আরও খবর