মনের খোরাক’র জীবনানন্দ উৎসব

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 20:59:39

কবি জীবনানন্দ দাশ সম্ভবত বাংলার মানুষের সবচেয়ে জনপ্রিয় কবি। প্রকৃতি, প্রেম, নিঃসঙ্গতা, নৈসর্গ আর নিস্ততা জীবনানন্দের আগে আর কেউ এত সুচারুভাবে প্রকাশ করতে পারেনি।

আগামী সোমবার (১৭ ফেব্রুয়ারি) বাংলা ভাষার এই তুমুল জনপ্রিয় কবির ১২১ তম জন্মবার্ষিকী। ‘মনের খোরাক’ নামের একটি সংগঠন দিনটিকে স্মরণীয় করে রাখতে জীবনানন্দ উৎসবের আয়োজন করেছে। ইএমকে সেন্টারে জীবনানন্দ উৎসব বিকেল ৪টায় শুরু হয়ে চলবে রাত ৮টা নাগাদ।

মনের খোরাক একটি বুদ্ধিবৃত্তিক সমাজের লক্ষ্যে শিক্ষা, মানসিক স্বাস্থ্য এবং বাংলা সংস্কৃতি নিয়ে কাজ করে। জীবনানন্দ উৎসবের সার্বিক পৃষ্ঠপোষকতায় রয়েছে নভেলটি ইঞ্জিনিয়ারিং করপোরেশন।

মনের খোরাক সংগঠনের প্রতিষ্ঠাতা মঈন হাসান প্রিন্স বলেন, ‘জীবনানন্দ উৎসব হয়ে উঠবে জীবনানন্দের পাঠক, সমালোচক আর জীবনানন্দ প্রেমীদের এক মিলনমেলা। কবিতা আবৃত্তি, গান, নাচের মতো সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সেলিনা হোসেন, ভাস্বও চৌধুরী, ফয়জুল লতিফ চৌধুরী, টোকন ঠাকুর, কফিল আহমেদ, ফারুক ওয়াসিফ, অধ্যাপক ফখরুল আলম, তৌকির আহমেদ, রাহুল আনন্দ এবং আরও অনেকে।’

ধানমন্ডি ২৭-এর মাইডাস সেন্টারের নবম তলায় বিকেল ৪টা থেকে শুরু হবে জীবনানন্দ প্রেমীদের এ প্রাণের উৎসব। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, জীবনানন্দ গবেষক, পাঠক সমালোচকে মুখরিত এ উৎসবের আনুষ্ঠানিক সমাপ্তি রাত আটটায় হলেও উৎসবে আগতদের হৃদয়ে এ আয়োজনের রেশ রয়ে যাবে বহু বছর।

এ সম্পর্কিত আরও খবর