রাখাইনে আসিয়ান পর্যবেক্ষক দল চায় বাংলাদেশ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 22:02:32

রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে অনুকূল পরিবেশ তৈরিতে তাগিদ দিতে ইন্দোনেশিয়াকে আসিয়ান প্ল্যাটফর্মে সক্রিয় থাকার অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, প্রত্যাবাসন প্রক্রিয়া পর্যবেক্ষণের জন্য রাখাইন রাজ্যে একটি আসিয়ান নেতৃত্বাধীন পর্যবেক্ষক দল মোতায়েন করা যেতে পারে।

বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোয়েমারনো রোববার (১৬ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার মন্ত্রণালয়ে সাক্ষাৎ করতে গেলে এ প্রস্তাব দেন ড. মোমেন।

রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তার জন্য ইন্দোনেশিয়াকে ধন্যবাদ জানান এবং প্রত্যাবাসন ইস্যুতে ইন্দোনেশিয়ার কাছ থেকে রাজনৈতিক সমর্থন চান তিনি।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যুতে কাজ করবেন এবং সঙ্কটের টেকসই সমাধানের জন্য ইন্দোনেশিয়ার সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন।

ড. মোমেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং একই ধর্মীয়, সাংস্কৃতিক ও ঐতিহাসিক বৈশিষ্ট্যের দ্বারা আবদ্ধ দুটি দেশের মধ্যকার উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্কের কথা স্মরণ করেন।

ইন্দোনেশিয়াকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় বাণিজ্য অংশীদার হিসেবে অভিহিত করে ড. মোমেন ইন্দোনেশিয়াকে বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান।

বাংলাদেশ অলৌকিকভাবে অর্থনৈতিক অগ্রগতি অর্জন করেছে বলে জানান ইন্দোনেশিয়ান রাষ্ট্রদূত। তিনি ইন্দোনেশিয়ার আইটি সেক্টরে কাজ করা বাংলাদেশি প্রযুক্তিবিদ এবং পেশাদারদের প্রশংসা করেন এবং আশা করেন যে, বাংলাদেশ ইন্দোনেশিয়ায় পোশাক এবং প্রক্রিয়াজাত খাদ্য খাতে আরও বেশি বিনিয়োগ করবে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশের ওষুধ পণ্য স্থানীয় চাহিদার ৯ শতাংশ পূরণ করে এবং ১৪৪ টি দেশে রফতানি করা হয়। ইন্দোনেশিয়াকে বাংলাদেশি ওষুধজাত পণ্যের নিবন্ধকরণ প্রক্রিয়া সহজ করার অনুরোধ জানান মন্ত্রী। বিশ্বমানের জীবন রক্ষাকারী ওষুধগুলো উন্নত দেশগুলির তুলনায় বাংলাদেশে অনেক কম দামে পাওয়া যায় বলেও জানান তিনি।

ড. মোমেন এ বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের জন্য ইন্দোনেশিয়ার প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। অন্যদিকে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইন্দোনেশিয়া সফরের আমন্ত্রণ জানান।

এ সম্পর্কিত আরও খবর