‘বাবা রক্ত বিক্রি করে ইত্তেফাক ছাপার কাগজ কিনেছেন’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 17:14:43

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, বাবার কাছে আমরা যেমন ছিলাম দৈনিক ইত্তেফাক তার চাইতে বেশি কিছু ছিলো। অনেকদিন এমন হয়েছে ইত্তেফাক পত্রিকা ছাপার কাগজ কেনার পয়সা নেই, সোহরাওয়ার্দী সাহেবের কাছ থেকে হয়তো টাকা আসেনি অথবা কোনো সমস্যার কারণে কাগজ বাকিতে দিচ্ছে না তখন তিনি ঢাকা মেডিকেলে গিয়ে নিজের রক্ত বিক্রি করে টাকা এনে ইত্তেফাক ছাপার জন্য কাগজ কিনেছেন।

রোববার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে চন্দ্রাবতী একাডেমি আয়োজিত এক প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে সিরাজুদ্দীন হোসেন ও সমকালীন সাংবাদিকতা এবং মন্চে নেপথ্যে বই দু'টির মোড়ক উন্মোচন করা হয়।

তিনি বলেন, বাবা রাতে ইত্তেফাকের টেবিলে ঘুমাতেন আর সকালে সাইকেল নিয়ে রাস্তায় রাস্তায় পত্রিকা বিলি করতেন। তার কাছে ইত্তেফাক ছিল রাজনৈতিক কাজের অংশ এবং নেতার দেওয়া দায়িত্ব।

তিনি আরও বলেন, আমার বাবা ছাত্রলীগের প্রথম কাউন্সিলের নির্বাচিত সাধারণ সম্পাদক এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য। ইত্তেফাকের সঙ্গে তার সম্পর্কটা দলীয় কারণে। হোসেন শহীদ সোহরাওয়ার্দী সাহেব দলীয়ভাবে ৬ জন ছাত্রনেতাকে ডেকে বলেছিলেন তোমরা ইত্তেফাক চালাতে পারবে কিনা? বাবা ছিলেন ছয়জনের একজন। তারা রাজি হয়েছিলেন। বাকি ৫ জন বিভিন্ন সময়ে ইত্তেফাক ছেড়ে চলে গিয়েছিলেন। কিন্তু বাবা জীবনের শেষ দিন পর্যন্ত ইত্তেফাক এর সঙ্গে জড়িত ছিলেন।

প্রকাশনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, দৈনিক জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খান, জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টির সভাপতি শামসুজ্জামান খান ও বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী প্রমুখ।

 

 

এ সম্পর্কিত আরও খবর