‘করোনা নিয়ে অনলাইন মিডিয়া ফেক নিউজ প্রচার করছে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 01:55:04

করোনাভাইরাস নিয়ে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, করোনাভাইরাস নিয়ে অনলাইন মিডিয়াগুলো ফেক নিউজ প্রচার করছে। এতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিরূপ প্রভাব পড়বে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ চায়না বিজনেস অ্যাসোসিয়েশন আয়োজিত ‘চীনে করোনাভাইরাস আক্রমণ ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এ রোগের বিস্তার সবচেয়ে বেশি চীনের উহান সিটিতে, এটা সত্যি। কিন্তু চীনের অন্যান্য সিটিতে এই ভাইরাসের প্রাদুর্ভাব খুবই কম। পশ্চিমা গণমাধ্যমগুলো বলছে এই রোগের উৎস চীনে। এমনকি এই রোগকে মেড ইন চায়না বলে অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

চীনা রাষ্ট্রদূত লি জিমিং আরও বলেন, চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সক্ষম। তবে করোনভাইরাস সংক্রমণের মধ্য দিয়ে বিশ্বে বড় সংকট তৈরি হয়েছে। কিন্তু এ জন্য চীন মোটেও দায়ী নয়।

তিনি বলেন, চীন বিশ্বের ৩০ শতাংশ বাজার দখল করে আছে। এই সংকট মুহূর্তে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধির জন্য কাজ করছে চায়না। আগামী ১৫ দিনের মধ্যে সকল সমস্যার সমাধান হবে। করোনাভাইরাস বাংলাদেশে কোনো প্রভাব পড়বে না। এ ভাইরাস শনাক্তে বাংলাদেশকে অত্যাধুনিক প্রযুক্তির ৫০০টি স্বাস্থ্য পরীক্ষার উপকরণ (কিট) দিচ্ছে চীন। কাল (মঙ্গলবার) কিটগুলো বাংলাদেশে পৌঁছাবে।

চীনা রাষ্ট্রদূত বলেন, চীনের হুবেই প্রদেশে থাকা ১৭১ বাংলাদেশিকে এখনই ফিরিয়ে আনা উচিত হবে না। তারা সেখানে ভালো আছে। তাদের খাবার দাবার ও থাকার কোনো সমস্যা নেই।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, সংগঠনটির সভাপতি যাদব দেবনাথ, সাবেক রাষ্ট্রদূত জমির উদ্দিন, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ডা. সেলিম মাহমুদ, বিসিবিএ এর ভাইস প্রেসিডেন্ট তরুণ কান্তি দাস, এডভোকেট কুতুব উদ্দিন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর