আমিরাতে ক্ষমা প্রার্থীদের সাহায্য করছে বাংলাদেশ দূতাবাস

ঢাকা, জাতীয়

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-26 20:15:56

ঢাকা: আরব আমিরাতের অবস্থানরত অভিবাসীদের ক্ষমা প্রক্রিয়ায় নিবন্ধনের জন্যে ৯ টি সেন্টার চালু হয়েছে। এই সেন্টারগুলো সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

কেন্দ্রীয় সরকার এরই মধ্যে নিজের অভিবাসন অবস্থান সর্ম্পকে অবগত করে তিন মাসের অনুগ্রহ নেয়ার জন্যে আহ্বান করেছে। এর মধ্য দিয়ে অবৈধ অভিবাসীরা আরব আমিরাতে অবস্থান করতে আইনত বিষয়গুলো যাচাই করে নেয়ার জন্যে বলা হয়েছে। যেন তাদের কোন জরিমানার শিকার হতে না হয় বা বৈধতার বিষয়ে প্রশ্ন না ওঠে।

আবুধাবিসহ আরব আমিরাতের বিভিন্ন অঞ্চলে নিবন্ধন সেন্টারগুলোতে নিজেদের তথ্য যাচাই করে নিতে পারবেন ক্ষমা প্রার্থীরা।

আগামী আগস্টের প্রথম দিন থেকে অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের জন্যে এই ক্ষমা প্রার্থনার নিবন্ধন চলবে। যেসব রেসিডেন্স ভিসা এবং লেবার ভিসার অভিবাসীরা নির্দিষ্ট সময়ের বেশিদিন ধরে থাকছেন তাদের অবস্থা সংশোধন করতে অথবা দেশ ছাড়ার জন্যে এই প্রক্রিয়া চালু করা হচ্ছে।

কেন্দ্রীয় কর্তৃপক্ষের রেসিডেন্স অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক ব্রি. সাঈদ রাকান আল রশিদ বলেন, আমরা এখানে অবস্থানরত অভিবাসীদের জন্যে এই ক্ষমা প্রার্থনায় নিবন্ধনদের সুযোগ দিয়েছি। এর মাধ্যমে যেমন তারা নিজেদের রেসিডেন্স অবস্থান ব্যাখা দিতে পারবেন, তেমনি কেউ যেতে চাইলেও তাকে ব্ল্যাক লিস্ট করা ছাড়াই নিরাপদে যেতে ফিরে যেতে সুযোগ করে দেয়া হবে।

তিনি বলেন, এর ফলে অনেকেই এই দেশে তাদের নিরাপদ অবস্থান আবারো নিশ্চিত করতে পারবে এবং অনেকেই চাকুরি খুঁজে পাবে।

এই ক্ষমা গ্রহণের সুবিধার মধ্যে রয়েছে, জরিমানা থেকে মুক্তি, ব্ল্যাক লিস্টেড স্ট্যাম্প ছাড়াই দেশ ছাড়ার সুবিধা এবং আবারো আমিরাতে প্রবেশ করে কাজ করার আবেদনের সুযোগ এবং সব ঠিক থাকলে সেই দেশে নিরাপদে অবস্থানের সুযোগ।

আরব আমিরাতে বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, দূতাবাসে একটি হেল্পডেস্ক চালু করা হয়েছে। সেখানে গত দুই সপ্তাহ ধরেই মানুষ আসা শুরু হয়েছে। আমি নিজেই বিষয়টি তত্ত্বাবধান করছি। দূতাবাস তার সবটুকু সামর্থ্য দিয়েই এই বিষয়টি দেখাশুনা করছে। শুধু কনস্যুলার বিভাগ নয় বরং সব কর্মকর্তাই এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হয়েছে।

তিনি বলেন, আমরা এখানে আসা সকল প্রার্থীর সঙ্গে কথা বলছি। তাদের বিভিন্ন ধরনের চাহিদা রয়েছে। সেগুলো অনুযায়ী আবেদনে সাহায্য করা হচ্ছে। কয়েকজনের বিশেষ কিছু সমস্যা রয়েছে। সেগুলো নিয়ে কমকর্তারা তাদের সঙ্গে ওয়ান টু ওয়ান পরামর্শ করছে।

তিনি জানান, বাংলাদেশি নাগরিকরা এই ০৫৬-৬১১৭২১৫ নাম্বারে ফোন দিয়ে এই বিষয়ে সাহায্য চাইতে পারবে। যেহেতু অনেক দিন ধরে কোন জব ভিসা দেয়া হয়নি তাই আশা করি এই ক্ষমা প্রার্থীর সংখ্যা খুব বেশি হবে না। তারপরও সময় শেষ হলে বলা যাবে।

এ সম্পর্কিত আরও খবর