বাণিজ্য সম্পর্ক বাড়াতে বাংলাদেশ-নেপাল টাস্ক ফোর্স গঠন করবে

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 11:20:35

বাণিজ্যসহ অন্যান্য সম্পর্ক বাড়াতে বাংলাদেশ ও নেপাল টাস্ক ফোর্স গঠন করবে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি। 

মঙ্গলবার ( ১৮ ফেব্রুয়ারি) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠক শুরু হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, কৃষি, আইসিটি, নবায়নযোগ্য শক্তি, মানবসম্পদ উন্নয়ন ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। এসব খাতে বাংলাদেশের সহযোগিতা চায় নেপাল।

তিনি বলেন, নেপালের কাছে হাইড্রো পাওয়ার চায় বাংলাদেশ। এছাড়া, ক্রসবর্ডার পাওয়ার ট্রান্সমিশন প্রতিষ্ঠায় ভারতকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সহযোগিতা কার্যক্রম চালুর বিষয়েও আলোচনা হয় বৈঠকে।।

জলবায়ু পরিবর্তন, ট্রান্সবাউন্ডারি রিভার বেসিন ও পানিসম্পদের টেকসই ব্যবস্থাপনা বিষয়ে নেপালের সঙ্গে সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে চায় বাংলাদেশ। নেপালের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়। উভয় দেশ এফটিএ স্বাক্ষরের জন্য একমত হয়েছে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি চলছে বলেও জানান মন্ত্রী।

বাংলাদেশ নেপালকে ট্রানজিট সুবিধা প্রদান করেছে। উভয় দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য সড়ক, নৌ এবং আকাশ পথ চালু করার বিষয়ে কাজ চলছে। নেপাল সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ এ বিষয়ে চিন্তা ভাবনা করছে- যোগ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর