বইমেলায় অভিনব কায়দায় জাল নোট বদল!

ঢাকা, জাতীয়

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 07:20:36

বইমেলা প্রাঙ্গণ থেকে: অমর একুশে গ্রন্থমেলায় অভিনব কায়দায় জাল নোট গছিয়ে দিয়েছে অসাধু চক্র। বইমেলার স্টলে ভিড়ের সুযোগ নিয়ে অসাধু চক্রের সদস্যরা জাল নোটের বিনিময়ে বই কিনে সঙ্গে আরও টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী বিক্রেতারা।

সুলেখা প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি নাসরিন ইসলাম স্বর্ণা বলেন, “সন্ধ্যার পর স্টলে যখন খুব ভিড় তখন দুজন ব্যক্তি স্টলের দুই পাশে দাঁড়ান। দুই দিক থেকে দুজন তাদের বাছাই করা পছন্দের বই দেওয়ার জন্য তাড়া দিতে থাকেন। একজনের বই প্যাক করে তার হাতে দিলে পঁচাত্তর টাকা দামের একটি বইয়ের দাম মেটাতে তিনি এক হাজার টাকার একটি নোট দেন। এক হাজার টাকার নোট দেখে সেটা চেক করতে যাচ্ছিলাম তখন অপর পাশে দাঁড়িয়ে থাকা ক্রেতা তার বইটি দেবার জন্য তাগাদা দিচ্ছিলেন।

আমি যখন ওই ক্রেতাকে বই দিতে যাচ্ছিলাম তখন তিনিই আবার আমাকে বললেন—আগে প্রথম ক্রেতাকে ভাংতি দিয়ে বিদায় করেন, এরপর আমাকে দেন। আমি ভাংতি টাকা দিয়ে প্রথম ক্রেতাকে বিদায় করার পরে এ পাশে তাকিয়ে দেখি দ্বিতীয় ক্রেতা উধাও! এরপর সন্দেহ হলে টাকাটা বের করে চেক করে বুঝতে পারি তারা এক হাজার টাকার জাল নোট গছিয়ে দিয়ে বাকি টাকা নিয়ে ভেগেছে!”

গত ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় এভাবে প্রতারিত হয়েছেন বই বিক্রেতা নাসরিন ইসলাম স্বর্ণা। একই দিন ভিড়ের মধ্যে একই কায়দায় প্রতারিত হয়েছেন কথামালা প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি ইমরান হোসেন হৃদয়ও।

তিনি বলেন, মেলায় প্রতারক চক্র এভাবে সংঘবদ্ধভাবে জাল নোট গছিয়ে দিয়ে বইসহ টাকা হাতিয়ে নিচ্ছে। একই কায়দায় তারা এমন ঘটনা একাধিক স্টলে ঘটিয়েছে। ঘটনাগুলোর ধরন দেখে বোঝা এরা সংঘবদ্ধ চক্র।

গত ১৬ ফেব্রুয়ারি একইভাবে প্রতারিত হয়েছেন পেন্ডুলাম পাবলিশার্সের বিক্রয় প্রতিনিধিরা। পেন্ডুলাম প্রকাশনীর প্রকাশক রুম্মান তাশফিক বলেন, আমার স্টলে দুটি এক হাজার টাকার জাল নোট এভাবে ধরিয়ে দিয়ে গেছে প্রতারক চক্র।

এ ব্যাপারে জানতে চাইলে সুলেখা প্রকাশনীর স্বত্বাধিকারী কামরুল ইসলাম সোহাগ বলেন, ব্যাপারটা খুব দুঃখজনক। বইমেলায় যারা আসেন তারা সুশিক্ষিত ও মার্জিত রুচির মানুষ। এমন জায়গায় এমন ঘটনার সম্মুখীন হতে হবে ভাবিনি কখনো। সবার ইতিবাচক চিন্তা-ভাবনার সুযোগ নিয়েছে প্রতারক চক্র।

এ সম্পর্কিত আরও খবর