সংসদে প্রধানমন্ত্রীর কাছে বসা এমপিদের উপস্থিত থাকতে সতর্কবার্তা

ঢাকা, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:04:14

জাতীয় সংসদ ভবন থেকে: সংসদ অধিবেশনে দলীয় সংসদ সদস্যদের উপস্থিতি নিয়ে অসন্তোষ প্রকাশ করে আওয়ামী লীগ সভানেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমি তো সংসদে নিয়মিত উপস্থিত থাকি। মন্ত্রীরা যেন সংসদ চলাকালীন বাইরের প্রোগ্রামে কম যায়। বিশেষ করে যারা আমার পেছনের আসনগুলোতে বসেন তাদের উপস্থিতি যদি যথাযথ না হয় তাহলে সেখান থেকে আসন পরিবর্তন করে দূরবর্তী জায়গায় বসবেন। যাতে খালি দেখা না যায়। খালি দেখা গেলে বাইরে বার্তা যাবে যে সংসদের প্রতি এমপিদের মনোযোগ নেই।’

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাতে সংসদ ভবনের ৯ম তলায় সরকারি দলের সভা কক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

সংসদ নেতা চিফ হুইপ, হুইপদের উদ্দেশে বলেছেন, ‘এমপি-মন্ত্রীদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। এজন্য চিফ হুইপ ও হুইপদের দায়িত্ব পালন করতে হবে। বিশেষ করে আমার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) পেছনের চেয়ারগুলোতে যারা বসেন তারা যদি সংসদে উপস্থিত না থাকতে পারেন তাহলে তাদের আসন দূরবর্তীতে দেয়ার বিষয়ে গাইড লাইন দেন।’

এর আগে ৬ষ্ঠ অধিবেশনের সমাপনী বক্তৃতায় বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ শিক্ষামন্ত্রী দীপু মনির অনুপস্থিতি নিয়ে কথা বলেন। তিনি বলেছেন, শিক্ষামন্ত্রীকে সংসদে দেখা যায় না। তিনি তো বিদেশেই বেশি থাকেন।

সভায় আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্যদের মধ্যে বক্তব্য দেন- সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ, সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ, সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ, এ কে এম শামীম ওসমান, গাজী শাহনেওয়াজ, মাজহারুল হক প্রধান, মৃণাল কান্তি দাস প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর