মুসলিম উম্মাহকে শান্তিপূর্ণ পন্থায় বিবাদ মেটানোর আহ্বান

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 07:24:51

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, বিশ্বজুড়ে যে সংঘাতের তীব্রতা আমরা দেখছি, তা বিবেচনা করে মুসলিম উম্মাহর অংশ হিসেবে বিরোধ মেটানোর ব্যবস্থা করতে হবে আমাদের।

উত্তেজনা নিরসনে মধ্যস্থতা, সালিশি, যৌথ কূটনৈতিক পদক্ষেপসহ বিভিন্ন শান্তিপূর্ণ উপায়ে কাজ করার পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল কন্টিনেন্টালে ওআইসির বিস্তৃত সংস্কারের জন্য দ্বিতীয় বুদ্ধিদীপ্ত (ব্রেইনস্টর্মিং) অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এসব কথা বলেন।

তিনি বলেন, পরিপূরক এবং কৌশলগত পন্থা অবলম্বন করে মুসলিম বিশ্বের দ্রুত বিকাশের জন্য উম্মাহকে কাজ করতে হবে। শান্তি ও স্থিতিশীলতার সঙ্গে উন্নয়নও আমাদের অগ্রাধিকার হিসেবে বিবেচিত হলে অনেক সমস্যা স্বয়ংক্রিয়ভাবে সমাধান হবে।

আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে ওআইসি মুসলিম উম্মাহর আশা, আকাঙ্ক্ষার কণ্ঠস্বর, বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ওআইসির দ্বিতীয় ব্রেইনস্টর্মিং অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠান, ছবি: বার্তা২৪.কম

ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এ অধিবেশনে তিনি আরো বলেন, আমি অবশ্যই গাম্বিয়া এবং পুরো মুসলিম ভ্রাতৃত্বকে অভিনন্দন জানাই। কারণ ওআইসি ও গাম্বিয়া অভিনব পদ্ধতিতে আইসিজেতে আইনি প্রক্রিয়ার মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধানের পদক্ষেপ নিয়েছে।
দুই দিনব্যাপী এ বৈঠকে ব্রেইনস্টর্মিং সেশনের ফলাফলের জন্য অনুসরণীয় প্রক্রিয়াটির রূপরেখার একটি খসড়া প্রস্তাবও চূড়ান্ত করা হবে।

ওআইসির বিস্তৃত সংস্কার সম্পর্কিত প্রথম ব্রেইনস্টর্মিং সেশনটি জেদ্দায় ২০১৮ সালের ১৮-২০ অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর