সিলেটে শহীদ মিনারে ৫২ ভাষায় ‘মা’

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 16:59:26

 

সিলেটের লিডিং ইউনিভার্সিটির শহীদ মিনারে বিশ্বের ৫২টি ভাষায় ‘মা’ শব্দ বসানো হয়েছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ভিন্ন আঙ্গিকে নির্মিত এ শহীদ মিনারের উদ্বোধন  করেন।

সকল মায়েদের প্রতি সম্মান জানিয়ে লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক স্থপতি রাজন দাসের নকশায় শহীদ মিনারটি নির্মাণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ১৫ শতক জায়গার উপর প্রায় এক কোটি টাকা ব্যয় হয়েছে স্থাপত্যটি নির্মাণে।

 স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক স্থপতি রাজন দাসের নকশায় শহীদ মিনারটি নির্মাণ করা হয়

এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘একটু ভিন্ন আঙ্গিকে নির্মিত হয়েছে এ শহীদ মিনার। বিভিন্ন নৃ-গোষ্ঠী ও আঞ্চলিক উচ্চারণে মা শব্দটি স্থাপনের মাধ্যমে সকল মায়ের প্রতি শ্রদ্ধা এবং সকল মাটির প্রতি সম্মান প্রদর্শন করে এটি আমাদের মনকে প্রসারিত করার সুযোগ করে দিয়েছে।’

লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক কাজী মো. জাহিদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ।

এতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর (অব.) শায়েখুল হক চৌধুরী, রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি, প্রক্টর মো. রাশেদুল ইসলামসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর