নিজস্ব ভাষা ও সংস্কৃতি আগলে রাখার আহবান

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-20 13:08:30

নিজস্ব ভাষা ও সংস্কৃতির ধারন ছাড়া দেশাত্ববোধ জাগ্রত হবে না বলে মন্তব্য করেছেন রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। এজন্য তিনি নতুন প্রজন্মসহ সকলকে সর্বক্ষেত্রে বাংলা ভাষা ও দেশীয় সংস্কৃতিকে আগলে রাখার আহবান জানান।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসে রাতে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে মেয়র এই আহবান জানান।

রসিক মেয়র মোস্তফা বলেন, ভাষার জন্য আটষট্টি বছর আগে সালাম, রফিক, শফিক, জব্বার ও বরকতেরা জীবন উৎসর্গ করে দিয়েছে। সেই আত্মদান বিশ্ব দরবারে নজির। মায়ের ভাষাতে কথা বলার জন্য এমন আন্দোলন সংগ্রাম পৃথিবীর আর কোনো দেশে হয়নি। তাই মায়ের মতো ভাষাকে ভালোবাসতে হবে। নিজস্ব ভাষা ও সংস্কৃতি আগলে না রাখলে ভিনদেশীয় অপসংস্কৃতির লাগাতার উৎকট আগ্রাসন প্রতিরোধ সম্ভব হবে না।

শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে রংপুর বিভাগীয় কমিশনার কে.এম তারিকুল ইসলাম বলেন, ‌বাংলা ভাষার শুদ্ধ ব্যবহার নিশ্চিত করতে হবে। তরুণ প্রজন্মকে এর জন্য সচেতন হবার পাশাপাশি সচেতনতা সৃষ্টি করতে হবে। ভাষার প্রতি সবার শ্রদ্ধাবোধ ও ভালোবাসার দ্বারা সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করার এখনই সময়।

এদিকে একুশে ফেব্রুয়ারি রাতের প্রথম প্রহরে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরসহ আশপাশে সড়কে নামে সর্বস্তরের মানুষের ঢল। রাত বারোটা এক মিনিট থেকে ভাষা সৈনিক পরিবার, রংপুর বিভাগীয় কমিশনার, সিটি মেয়র, রংপুর রেঞ্জ ডিআইজি, রংপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসন, জেলা পরিষদসহ রংপুর মহানগর ও জেলা আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপি, জাসদ, বাসদ (মার্কসবাদী), ওয়াকার্স পার্টি ও বিভিন্ন রাজনৈতিক দলের অঙ্গ-সহযোগি সংগঠন, প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, সম্মিলিত সাংবাদিক সমাজ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, টিসিএ রংপুরসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী এবং স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ একে একে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এছাড়াও বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধায় শহীদদের স্মরণ করেন।

পরে উপস্থিত ভাষা সৈনিক ও তাদের পরিবারের সদস্যসহ সকল ভাষা শহীদদের প্রতি স্বশ্রদ্ধ সালাম ও শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পুলিশ ও র‌্যাবের পক্ষ থেকে শহীদদের স্মরণে গার্ড অব অনার প্রদান করা হয়।

অন্যদিকে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার ছাড়াও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, সরকারি বেগম রোকেয়া কলেজসহ নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীরা নিজস্ব ক্যাম্পাসের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে সকাল থেকে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, সরকারি বেগম রোকেয়া কলেজসহ নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, শিশু-কিশোরদের সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর