এক বিদেশির প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 01:44:41

হান্নাহ। একজন আমেরিকান নাগরিক। এবারই প্রথম বাংলাদেশে এসেছেন। কর্মসূত্রে বেশ কিছুদিন যাবত বাংলাদেশে থাকছেন তিনি। তাই এদেশের ইতিহাস, ঐতিহ্য ও নানা দিক সম্পর্কে তার মোটামুটি ধারণা রয়েছে।

একুশে ফেব্রুয়ারি সকাল আটটা ত্রিশ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারের মূল বেদিতে কথা হয় হান্নাহর সাথে। হান্নাহ আবেগাপ্লুত কণ্ঠে তার মাতৃভাষা ইংরেজিতে বলেন, বাংলাদেশিদের জাতীয় জীবনে আজকের দিনের গুরুত্ব সম্পর্কে আমি জানি। যদিও এটা আমার প্রথম বাংলাদেশ ভ্রমণ ও প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করছি। একুশে ফেব্রুয়ারিসহ বাংলাদেশের জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ দিবসগুলো সম্পর্কে আমার খুব বেশি না হলেও কিছুটা ধারণা আছে। সকল বাংলাদেশিদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানাই।

একুশের প্রথম প্রহর থেকেই শহীদ মিনারে ফুল নিবেদন করে ভাষা শহীদ ও সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ থেকে শুরু করে সর্বস্তরের মানুষ। সকল মত, পথ ও বৈরিতা উপেক্ষা করে এদিন মাতৃভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠায় যারা প্রাণ দিয়েছিলেন, রাজপথে লড়েছিলেন তাদের গভীরভাবে স্মরণ করেন। ছোট বড় বহু মিছিল আসছে কেন্দ্রীয় শহীদ মিনারে। এই শ্রদ্ধা নিবেদন চলবে সন্ধ্যা পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর