ভাষা শহীদরা বেঁচে থাকবেন অন্তরের অন্তস্তলে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 12:27:23

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এলেই ঢাকা যেন পরিণত হয় প্রভাতফেরির নগরীতে। একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সর্বস্তরের মানুষ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

সপরিবারে ভাষা সৈনিকদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে এসেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুর রহমান রনী। তিনি বলেন, আমার দুই সন্তান ও স্ত্রী নিয়ে সপরিবারে শহীদ মিনারে এসেছি ভাষা সংগ্রামী ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। দুনিয়ার ইতিহাসে এমন কোন নজির নাই যেখানে একটা জাতি মাতৃভাষার জন্য লড়াই করে জীবন দিয়েছে। ভাষার জন্য জীবন উৎসর্গ করা জাতি হিসেবে আমি গর্বিত বোধ করি। এমন লড়াকু মনোভাব আমাকে প্রেরণা জোগায় ব্যক্তিগত ও জাতীয় জীবনেও।

ভাষা আন্দোলনের বীর শহীদদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল | ছবি: সুমন শেখ

দিবসটির তাৎপর্য জানতে চাইলে লেখক সালমা খাতুন বলেন, প্রাণের বিনিময়ে অর্জিত এই বাংলার এখন বেহাল দশা। বিভিন্ন ইংরেজি মাধ্যম স্কুলগুলো দিনে দিনে ভয়াবহ হয়ে উঠছে। শিশুরা সেখানে গিয়ে বাংলা ভাষা প্রায় ভুলতেই শিখেছে। এই ব্যাপারটা আমাকে শঙ্কিত করে। এই দিবসের তাৎপর্য আমরা সঠিকভাবে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পারিনি। তবুও ভাষা শহীদ ও সংগ্রামীরা সারা জীবন বেঁচে থাকবেন আমাদের অন্তরের অন্তস্থলে।

শহীদ মিনারে বিদেশিরাও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হান্নাহ এবারই প্রথম পালন করছেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আবেগাপ্লুত কণ্ঠে তিনি বলেন, বাংলাদেশিদের জাতীয় জীবনে আজকের দিনের গুরুত্ব সম্পর্কে আমি জানি। যদিও এটা আমার প্রথম বাংলাদেশ ভ্রমণ ও প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করছি। সব বাংলাদেশিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানাই।

একুশের প্রথম প্রহর থেকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করতে আসছেন কেন্দ্রীয় শহীদ মিনারে, ভাষা সৈনিকদের প্রতি এই শ্রদ্ধা নিবেদনের মিছিল দিনব্যাপী চলবে। শিশু থেকে শুরু করে সব বয়সের মানুষ যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় মহান শহীদ দিবস পালন করছেন।

এ সম্পর্কিত আরও খবর