রাজধানীতে শ্রদ্ধাভরে ভাষা শহীদদের স্মরণ

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 20:46:41

বিনম্র শ্রদ্ধায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করছে রাজধানীবাসী। একুশের ভোরে সূর্যের আলো ফোটার আগেই ফুল হাতে শহীদ মিনারে জড়ো হতে থাকেন সর্বস্তরের মানুষ।

রাজধানীর সরকারি ও বেসরকারি স্কুল-কলেজসহ সব প্রতিষ্ঠান শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছে, উদযাপন করছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

স্কুটি চালিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসেন এ তরুণী, ছবি: সুমন শেখ

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে ছোট-বড় সবাইকে ফুল নিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে দেখা গেছে। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের আঙ্গিনায় উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

  শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে যাচ্ছে ছোট্ট একটি শিশু, ছবি: সুমন শেখ

এদিকে, অমর একুশে উপলক্ষে শাহবাগের ফুলের দোকানগুলোতে ভিড় ছিল চোখে পড়ার মতো। চাহিদা বেশি থাকায় অন্যান্য দিনের তুলনায় এদিন ফুলের দাম বেশি।

সন্তান বা প্রিয়জনদের সঙ্গে নিয়ে সাদাকালো পোশাকে অনেকে যাচ্ছেন বইমেলায়, কেউ কেউ আবার আপন মনে ঘুরে বেড়াচ্ছেন।

 চলছে ঘোরাফেরা, ছবি: সুমন শেখ

শাহবাগ মোড়ে কথা হয় বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত মুনতাসির মামুনের সঙ্গে। তিনি বার্তা২৪.কমকে বলেন, স্ত্রী-সন্তান নিয়ে খুব সকালে বের হয়েছি। প্রথমেই শহীদ মিনারে গিয়ে ফুল দিয়েছি। তারপর সবাই মিলে একটু ঘুরছি। আজকের দিনের ইতিহাস তাৎপর্য আমাদের পরবর্তী প্রজন্মকে ভালোভাবে জানানোর জন্য বাচ্চাদের সঙ্গে নিয়ে শহীদ মিনারে ফুল দেওয়া উচিত। আমি তেমনই করি।

 বাবার হাত ধরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছে শিশুটি, ছবি: সুমন শেখ

জাদুঘরের সামনে কথা হয় রাইমা সুলতানার সঙ্গে। তিনি দিবসটির গুরুত্ব তুলে ধরে বার্তা২৪.কমকে বলেন, ভাষার জন্য যারা জীবন দিয়েছেন, তাদের সব সময় শ্রদ্ধাভরে স্মরণ করা উচিত। তাদের জন্যই আমরা আজ বাংলা ভাষায় কথা বলতে পারি। দিবসটি অনেক ভালোবাসার, পরম পাওয়ার। আমাদের সর্বস্তরে বাংলা ভাষার সঠিক চর্চা করা উচিত। সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার ছড়িয়ে দেওয়াই এ দিনে সবার অঙ্গিকার হওয়া উচিত।

 বাবা-মায়ের সঙ্গে শহীদ মিনার যাত্রা, ছবি: সুমন শেখ

এদিকে, ভাষার মাস জুরে নগরীতে চলছে বইমেলা। সকাল থেকে দুপুর পর্যন্ত ভিড় কম থাকলেও বিকেলের দিকে মেলা প্রাঙ্গণে জনতার ঢল নামতে পারে।

এ সম্পর্কিত আরও খবর