পদ্মা সেতু দৃশ্যমান ৩.৭৫ কি.মি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 08:57:40

মাতৃভাষা দিবসের পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ২৯ ও ৩০ নম্বর পিলারের ওপর ২৫ তম স্প্যান বসেছে। এই স্প্যানটি বসানোর মধ্যে দিয়ে পদ্মা সেতুর ৩.৭৫ কিলোমিটার দৃশ্যমান হয়েছে। ৪১ টি স্প্যানের মধ্যে এখন বাকি রইল ১৬ স্প্যান।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) স্প্যান বসানোর বিষয়ে পদ্মা সেতু প্রকল্পের উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবির বার্তা২৪.কমকে বলেন, আজ ২৫ তম স্প্যান বসেছে তার কার্যক্রম চলছে। সকালে কুয়াশা থাকার কারণে কিছুটা বিলম্ব হয়েছে স্প্যান রওনা হতে। আমারা আশা করছি বিকাল নাগাদ এই স্প্যান বসানো হয়ে যাবে।

তিনি আরো বলেন, সকালে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনের মাধ্যমে স্প্যানটিকে নির্ধারিত পিলারের কাছে নিয়ে যাওয়ার জন্য রওনা করা হয়। তারপর দুপুর নাগাদ ২৯ ও ৩০ নম্বর পিলারের কাছে পৌঁছায় স্প্যানটি।

এদিকে, পদ্মা বহুমুখী সেতু নির্মাণে মূল সেতু নির্মাণ কাজ ৮৫.৫০% এবং নদীশাসনের কাজ ৬৬% শেষ হয়েছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৬.৫০% শেষ হয়েছে।

পদ্মা সেতুর একটি অংশ, ছবি: বার্তা২৪.কম

পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২ টি। প্রতিটি পিলারের রাখা হয়েছিল ছয়টি পাইল। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যানের অংশগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়।

তাছাড়া, পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি।মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

দ্বিতল পদ্মা সেতু হচ্ছে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।

তাছাড়া, এই বছরের জুলাই মাস নাগাদ সকল স্প্যান বসানো শেষ হয়ে যাবে এবং আগামী বছরের জুলাই মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল করবে বলে জানা গেছে। একই সাথে বেশিরভাগ পিলার প্রস্তুত হওয়ার ফলে চলতি বছর প্রতি মাসে তিনটি করে স্প্যান বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে কিন্তু জানুয়ারি মাসে বসেছে দুটি স্প্যান এবং এই মাসে তিনটি স্প্যান বসবে।

উল্লেখ, এর আগে, গত মাসের ১৪ জানুয়ারি জাজিরা প্রান্তে ৩২ এবং ৩৩ নাম্বার পিলারের উপর বসেছে ২১ তম স্প্যান এবং ২৩ জানুয়ারি মাওয়া প্রান্তের ৫ এবং ৬ নাম্বার পিলারের উপর বসেছে ২২ তম স্প্যান এবং চলতি মাসের ২ ফেব্রুয়ারি বসেছে ২৩ তম স্প্যান এবং ১১ ফেব্রুয়ারি বসেছে ২৪ তম স্প্যান।

এ সম্পর্কিত আরও খবর