সুষ্ঠু নির্বাচনের জন্য সবকিছু করবে আওয়ামী লীগ  

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:46:20

 

সংসদ নির্বাচনসহ সকল নির্বাচন সুষ্ঠু করতে সব কিছুই করবে আওয়ামী লীগ। তিনি বলেছেন, নির্বাচন পদ্ধতিতে যত উন্নতি করা যায় এবং নির্বাচন কমিশনকে শক্তিশালি করতে সবকিছুই করছে আওয়ামী লীগ।

বুধবার (২৫ জুলাই) বিকেল সাড়ে তিনটায় নির্বাচন কমিশনের সভা কক্ষে আওয়ামী লীগের লীগের পাঁচ সদস্যের প্রতিনিধিদল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা সবসময় নির্বাচন কমিশনকে সম্পূর্ণ আস্থায় নিয়ে থাকি। আমাদের নির্বাচন কমিশন সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন করছেন। নির্বাচন কমিশনে এসেছিলাম সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য কিভাবে আমরা সহযোগিতা করতে পারি, তা জানানোর জন্য।

গাজীপুর ও খুলনার নির্বাচন নিয়ে ইলেকশন ওয়ার্কিং গ্রপেরর (ইডব্লিউজি) প্রতিবেদন সঠিক নয় উল্লেখ করে তিনি বলেন, তাদের প্রতিবেদন ইসির কাছে গ্রহণযোগ্য নয়। কয়েকটি এনজিও নিয়ে এই গ্রুপটি গঠিত হয়েছে। যেহেতু কোন গ্রুপ নিবন্ধন পেতে পারে না। তাই তারা পৃথকভাবে নির্বাচন পর্যবেক্ষণ করে। নিয়ম অনুযায়ী আগে কমিশনে প্রতিবেদন দিতে হয়, কিন্তু তারা তা না করে বাইরে সেটি প্রকাশ করে। তাদের প্রতিবেদন গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, অনেক সময় বিশেষ করে একটি দল কমিশনের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন বক্তব্য দেন। নির্বাচনকে ছোট করলে আমরা ছোট হই, জাতি ছোট হয়।

বিএনপির অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, আমরা কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করি না। কারো চরিত্রও হরণ করি না। আমাদের সময় এই কমিশন দায়িত্ব নিয়েছে। তাই আমাদের অনেক দায়িত্ব রয়েছে কমিশনকে সহযোগিতা করার।

রাজশাহী সিটি নির্বাচনে খুলনা ও গাজীপুর সিটি মেয়র প্রচারণায় অংশ নিয়ে আচরণবিধি লঙ্ঘন করেনি উল্লেখ করে তিনি বলেন, গাজীপুর সিটি মেয়র এখনো শপথ নেননি এবং খুলনা সিটি মেয়র শপথ নিলেও দায়িত্বভার গ্রহণ করেননি। কাজেই তারা আচরণবিধি লঙ্ঘন করিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তিন সিটি নির্বাচনে পুলিশ প্রশাসন হান্ড্রেড পারসেন্ট নিরপেক্ষ থাকবে।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের পাঁচ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন- এইচ টি ইমাম, রশিদুল আলম, ড. আবদুস সোবহান গোলাপ, ড. হাসান মাহমুদ ও অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবীর কাওছার।

এ সম্পর্কিত আরও খবর