রমেক হাসপাতালেও ভাষাশহীদদের শ্রদ্ধার ব্যানারে বীরশ্রেষ্ঠদের ছবি

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 18:32:44

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের শ্রদ্ধাঞ্জলির ব্যানারে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মতো একই ভুল হয়েছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ব্যানারেও। শ্রদ্ধার ব্যানারে ভাষা শহীদদের ছবির পরিবর্তে ব্যবহার করা হয়েছে একাত্তরের সাত বীরশ্রেষ্ঠর ছবি। এ নিয়ে বিভিন্ন মহলে চলছে ব্যাপক সমালোচনা।

একুশে ফেব্রুয়ারি শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সরকারি কর্মচারী সমিতির সাটানো শ্রদ্ধাঞ্জলির ব্যানারে মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠের ছবি ব্যবহার করা হয়েছে।

এদিকে ডিএমপি ও রাবির সঙ্গীত বিভাগের মতো রমেকের সরকারি কর্মচারী সমিতির ব্যানারে একই ভুলকে সংশ্লিষ্টদের অবহেলা বলে দুষছেন সচেতন মহল। তারা বলছেন, ইতিহাস চর্চার অজ্ঞতা আর অবহেলা থেকেই একের পর এক এমন ভুলের ঘটনা ঘটছে। এটা শহীদদের প্রতি এ ধরনের অসম্মান জানানোর মতই ঘটনা।

এব্যাপারে রংপুরের ইতিহাস গবেষক ও লেখক রিয়াদ আনোয়ার শুভ বার্তা২৪.কম-কে বলেন, আমাদের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেশির ভাগ মানুষই যে ইতিহাস চর্চা করে না, তার প্রমাণ এসব ব্যানার। এমন ভুল দুঃখজনক। এটা নতুন প্রজন্মের কাছে ভালো বার্তা দেয় না।

অন্যদিকে রংপুরের প্রবীণ ভাষা সৈনিক ও রাজনীতিক মোহাম্মদ আফজাল হোসেন বলেন, সাত বীরশ্রেষ্ঠের ছবি ছোট বাচ্চারাও চিনে। কিন্তু বড়রা চিনে না। এই ভুল শহীদদের প্রতি শুধু অবমাননা নয়, ইতিহাসের প্রতি অবজ্ঞাও বটে।

এব্যাপারে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের (রচিমহা) বাংলাদেশ ১৬-২০ গ্রেড সরকারি কর্মচারী সমিতির কেউই কথা বলছে রাজি হয়নি। তবে চুক্তিভিত্তিক এক কর্মচারী নাম না প্রকাশের শর্তে বলেন, এই ভুলের জন্য প্রেসের (ছাপাখানা) লোকেরাই দায়ী। তাদের অজ্ঞতার কারণে এমন ভুল হয়েছে। তবে এমন ধরনের ভুল হওয়ায় ব্যানার সাটানো ঠিক হয়নি।

এ সম্পর্কিত আরও খবর